মহারাজের হ্যাটট্রিক, ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশড

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকা জিতল ১৫৮ রানের বিশাল ব্যবধানে। এতে দুই ম্যাচের সিরিজে তারা স্বাগতিকদের করল হোয়াইটওয়াশড।
Keshav Maharaj
ছবি: টুইটার

পাহাড়সময় লক্ষ্য পেয়েই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। অসম্ভব কিছুর আভাস ছিল না। দক্ষিণ আফ্রিকার পেসে ভুগতে থাকা ওয়েস্ট ইন্ডিজ এবার কাবু কেশব মহারাজের স্পিনে। ফল নিয়ে কোন অনিশ্চয়তা না থাকা ম্যাচে হ্যাটট্রিক করে রোমাঞ্চ ছড়িয়েছেন মহারাজ।

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকা জিতল ১৫৮ রানের বিশাল ব্যবধানে। এতে দুই ম্যাচের সিরিজে তারা স্বাগতিকদের করল হোয়াইটওয়াশড।

৩২৪ রানের বিশাল তাড়ায় নেমে ক্যারিবিয়ানরা গুটিয়ে যায় ১৬৫ রানে। হ্যাট্রিকসহ ৩৬ রানে ৫ উইকেট নিয়ে নায়ক মহারাজ।

দীর্ঘ বছরের টেস্ট ঐতিহ্যে মহারাজ দ্বিতীয় কোন প্রোটিয়া বোলার হিসেবে পেলেন সেঞ্চুরি। এর আগে জেফ গ্রিফি সেই ১৯৬০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে করেছিলেন হ্যাটট্রিক। পরের ৬১ বছরে ১১১ বার সম্ভাবনা জাগিয়েও হ্যাটট্রিক পাওয়া হয়নি দক্ষিণ আফ্রিকার কারো।

বিনা উইকেটে ১৫ রান নিয়ে নামা দুই ওপেনার বিচ্ছিন্ন হন সকালে খেলতে নেমেই। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে তুলে নেওয়ার পর শেই হোপকেও ফিরিয়ে দেন কাগিসো রাবাদা।

শূণ্য রানে নো বলের কারণে জীবন পাওয়া কাইল মেয়ার্স কিরন পাওয়েলের সঙ্গে গড়েছিলেন কিছুটা প্রতিরোধ। তবে সেটা ৬৪ রানের বেশি নয়।

৫৬ বলে ৩৬ করা মেয়ার্সকেও ফেরান রাবাদা। ফিফটি করা পাওয়েলকে ফিরিয়ে উইকেট নেওয়া শুরু মহারাজের। পরের দুই বলে তিনি ফিরিয়ে দেন জেসন হোল্ডার আর জশুয়া দা সিলভাকে।

এরপর জার্মেইন ব্ল্যাকউড কিছুক্ষণ টিকেছিলেন। তাকে ছাঁটেন লুঙ্গি এনগিদি। কেমার রোচ, জেইডেন সিলসদের তুলে ইনিংস মুড়ে দেন মহারাজ। রোস্টন চেজ চোট পেয়ে আর ব্যাট করতে নামতে না পারায় এক উইকেট আগেই শেষ হয় ক্যারিবিয়ান যাত্রা।

মহারাজ হ্যাটট্রিক করলেও দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা পেসার রাবাদা। 

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৯৮

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৪৯

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৭৪

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৩২৪) ৫৮.৩ ওভারে ১৬৫ (ব্র্যাথওয়েট ৬, পাওয়েল ৫১, হোপ ২, মেয়ার্স ৩৪, ব্ল্যাকউড ২৫, হোল্ডার ০, জশুয়া ০, রোচ ২৭, সিলস ৭, গ্যাব্রিয়েল ২*, চেইস (আহত অনুপস্থিত); রাবাদা ৩/৪৪, এনগিডি ১/২৯, মহারাজ ৫/৩৬, নরকিয়া ০/৩৫, মুল্ডার ০/১৪)।

ফল: দক্ষিণ আফ্রিকা ১৫৮ রানে জয়ী।

সিরিজ: ২ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-০তে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: কাগিসো রাবাদা।

ম্যান অব দা সিরিজ: কুইন্টন ডি কক।

 

Comments

The Daily Star  | English

Work begins to breathe life into dying Ichamati

The long-awaited project to rejuvenate the Ichamati river began under the supervision of Bangladesh Army, bringing joy to the people of Pabna

1h ago