করোনাভাইরাস

মৃত্যু ৩৮ লাখ ৮০ হাজারের বেশি, আক্রান্ত প্রায় ১৭ কোটি ৯১ লাখ

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৮ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৯০ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ।
রাশিয়ার মস্কোতে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পরে জীবাণুনাশক স্প্রে করে রিজস্কি রেলওয়ে স্টেশনকে স্যানিটাইজ করছেন একজন বিশেষজ্ঞ। ১৭ জুন, ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা ৩৮ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৯০ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ।

আজ বুধবার সকাল নয়টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৯০ লাখ ৯৩ হাজার ১৪৬ জন এবং মারা গেছেন ৩৮ লাখ ৮০ হাজার ৩৪১ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৫ লাখ ৬৪ হাজার ৬৬০ জন এবং মারা গেছেন ছয় লাখ দুই হাজার ৪৫৫ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৮৬১ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ ৮৯ হাজার ৩০২ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৬৫৩ জন এবং মারা গেছেন পাঁচ লাখ চার হাজার ৭১৭ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছেন ২৬৮ কোটি ১২ লাখ ৫ হাজার ৪১৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজার ৭০২ জন এবং মোট শনাক্ত হয়েছেন ৮ লাখ ৬১ হাজার ১৫০ জন।

Comments

The Daily Star  | English
Corruption Allegations Against NBR Official Matiur's Wife, Laila Kaniz Lucky

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

10h ago