জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দলে শামীম, সব সংস্করণে সোহান

জিম্বাবুয়ে সফরের তিন সংস্করণের জন্য আলাদা তিনটি স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। টেস্ট স্কোয়াড ১৭ জনের। ওয়ানডে ও টি-টোয়েন্টি দল দেওয়া হয়েছে ১৬ জনের।
shamim patwary
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন অলরাউন্ডার শামীম হোসেন পাটোয়ারি। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি সবগুলো দলেই জায়গা পেয়েছেন কিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। টি-টোয়েন্টি স্কোয়াডে থাকলেও ওয়ানডে থেকে বাদ দেওয়া হয়েছে সৌম্য সরকারকে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড সফরে না থাকা সাকিব আল হাসানও ফিরেছেন অনুমিতভাবে। 

জিম্বাবুয়ে সফরের তিন সংস্করণের জন্য আলাদা তিনটি স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। টেস্ট স্কোয়াড ১৭ জনের। ওয়ানডে ও টি-টোয়েন্টি দল দেওয়া হয়েছে ১৬ জনের।

১৭ জনের টেস্ট স্কোয়াডে তেমন বড় কোন চমক নেই। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট না খেলা সাকিব অনুমিতভাবেই ফিরেছেন স্কোয়াডে। লঙ্কানদের বিপক্ষে প্রাথমিক স্কোয়াডে থাকা সোহানের ঠাঁই হয়েছে মূল স্কোয়াডে। টেস্ট স্কোয়াডে ফিরেছেন অফ স্পিনার নাঈম হাসানও। টেস্ট থেকে বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন। তবে আছেন ওয়ানডেতে। 

Nurul Hasan Sohan
ঝড়ো ইনিংসের পথে নুরুল হাসান সোহান। পরে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হন তিনি। ফাইল ছবি

টেস্টের মতো ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলেও জায়গা হয়েছে সোহানের। চলমান ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে শেখ জামাল ধানমন্ডির হয়ে দারুণ আগ্রাসী ব্যাট করছেন তিনি। এখনো পর্যন্ত ১৪ ম্যাচে ১৫১.৭৫ স্ট্রাইকরেটে ৩৪৬ রান করেছেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দলে থাকা সৌম্য ও শেখ মেহেদী না খেলেই বাদ পড়েছেন এই সংস্করণ থেকে। 

টি-টোয়েন্টি দলে সবচেয়ে বড় চমক শামীম।  প্রথমবার বাংলাদেশের কোন দলে ডাক পেয়েছেন যুব বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। এবার প্রাইম দোলেশ্বরের হয়ে ১৪৯.৫৮ স্টাইকরেটে ১৪ ম্যাচে ১৮১ রান করা এই তরুণ মন কেড়েছেন লেট অর্ডারে কার্যকর ব্যাটিং দিয়ে। অফ স্পিন আর ফিল্ডিং দিয়েও নজর কেড়েছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে সব শেষ টি-টোয়েন্টি দলে থাকা পেসার হাসান মাহমুদ চোটের কারণে নেই, বাদ পড়েছেন আরেক পেসার আল-আমিন হোসেন। 

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না সাকিব ও তামিম। দুজনেই ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। 

৭ জুলাই থেকে শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট। ১৬ জুলাই থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। ১৮ ও ২০ জুলাই সিরিজের বাকি দুই ম্যাচ। ম্যাচগুলো ওয়ানডে সুপার লিগের অংশ হওয়ায় দুদলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ।

টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ২৩ জুলাই থেকে। ২৫ ও ২৭ জুলাই হবে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি

বাংলাদেশ টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল , সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী।

বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফুদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফুদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম

Comments

The Daily Star  | English
online cattle haats

Online cattle ‘haats’ rising in popularity

As Bangladesh continues to embrace digital transformation across various sectors, the concept of the ‘digital haat’ for sacrificial animals is emerging as a noteworthy development. However, the journey towards full digital adoption in this arena appears to be swarming with challenges and opportunities.

4h ago