করোনাভাইরাস

চাঁপাইনবাবগঞ্জে ৩০ জুন পর্যন্ত বাড়ল বিধিনিষেধ

চাঁপাইনবাবগঞ্জে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি বিবেচনা করে বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত সীমান্তবর্তী জেলাটিকে চলাচলে বিধিনিষেধ থাকবে।
চাঁপাইনবাবগঞ্জে লকডাউন। স্টার ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি বিবেচনা করে বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত সীমান্তবর্তী জেলাটিকে চলাচলে বিধিনিষেধ থাকবে।

আজ সন্ধ্যায় জেলা প্রশাসক মন্জুরূল হাফিজ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়।

এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকান ও শপিংমল খোলা থাকবে। তবে বন্ধ থাকবে সাপ্তাহিক হাটগুলো। জেলার ভেতরে বাস চলাচল করলেও আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকবে। তবে আম পরিবহনের গাড়ি জেলার বাইরে যেতে পারবে।

বিধিনিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে কেউ বাইরে বের হলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। শিল্প-কারখানাগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় চালু রাখা যাবে। তবে, শ্রমিকদের যাতায়াতের জন্য প্রতিষ্ঠানের নিজস্ব যানবাহনের ব্যবস্থা করতে হবে।

জুম্মার নামাজসহ মসজিদে প্রতি ওয়াক্তে নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। অন্যান্য ধর্মীয় উপাসনালয়েও সমসংখ্যক ব্যক্তি একসঙ্গে উপাসনা করতে পারবেন।

চাঁপাইনবাবগঞ্জে সম্প্রতি উদ্বেগজনকহারে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৫ মে থেকে দুই দফায় ১৪ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন। এরপর ৮ জুন থেকে ১৬ জুন পর্যন্ত বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয়। পরে, ২৩ জুন মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধের সময়সীমা বাড়ানো হয়েছিল।

চাঁপাইনবাবগঞ্জে মোট ১ হাজার ৩৪৯ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৭২ জন ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

জেলা সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় চাঁপাইনবাবগঞ্জে ৬৭০ জনের নমুনা পরীক্ষা করে ১১১ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। দৈনিক সংক্রমণের হার ১৬ দশমিক ৫৬ শতাংশ।

চাঁপাইনবাবগঞ্জে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৬ জন।

Comments

The Daily Star  | English
Summer vacation shortened

Schools, colleges to open June 26

The educational institutes will open on June 26 instead of July 2 to recover learning losses

2h ago