এনআইডি সেবা আরও গতিশীল হবে: আইনমন্ত্রী

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা আরও সুচারু ও গতিশীল করতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক।
Law minister
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা আরও সুচারু ও গতিশীল করতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক।

আজ সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে তিনি এ কথা জানিয়েছেন।

অনলাইনে এনআইডি সেবা পেতে দেশের ৭৭ লাখ ৩২ হাজার ৩৬৩ জন রেজিস্ট্রেশন করেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, থানা বা উপজেলা সহকারী নির্বাচন অফিসার ও একজন ডাটাএন্ট্রি অপারেটরের পদ সৃষ্টি করা হয়েছে।

এই পদ দুটিতে নিয়োগদান প্রক্রিয়া সম্পন্ন হলে এনআইডি সেবা আরও গতিশীল হবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, এনআইডি আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য এনআইডি সেবা বিকেন্দ্রীকরণ করা হয়েছে। আবেদনের ধরণ অনুযায়ী কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আবেদন নিষ্পত্তির ক্ষমতা দেওয়া হয়েছে।

৩২ শ ইউপিতে আর্সেনিক স্ক্রিনিং চলছে

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জাতীয় সংসদকে আজ বলেছেন, দেশের ৫৪টি জেলার ৩৩৫টি উপজেলার ৩,২০০ ইউনিয়নে আর্সেনিক স্ক্রিনিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।

জাতীয় পার্টির ফখরুল ইমামের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত ৩৬টি ওয়ার্ডে প্রায় ২০০টি প্রতিষ্ঠান ভ্যান সার্ভিসের মাধ্যমে গৃহস্থালি ময়লা আবর্জনা সংগ্রহ করে এবং সিটি করপোরেশন এর জন্য বাৎসরিক বা মাসিক কোনো বিল আদায় করছে না।

৩ জেলায় ইপিজেড

সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক জানিয়েছেন, সরকার রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের এক হাজার ৮৩২ দশমিক ২৭ একর জমিতে রংপুর ইপিজেড, যশোর জেলার অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের অন্তর্গত চেঙ্গুটিয়ায় যশোর ইপিজেড, পটুয়াখালী সদর উপজেলার পচা কোড়ালিয়া মৌজায় একটি ইপিজেড স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

আগামী অর্থ বছরে (২০২১-২২) এসব ইপিজেড নির্মাণের কাজ শুরু হবে এবং ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে এর নির্মাণ কাজ শেষ হবে বলেও জানিয়েছেন তিনি।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

9h ago