জৈব সুরক্ষা বলয় ভেঙে নিষিদ্ধ শ্রীলঙ্কার ৩ ক্রিকেটার

জৈব সুরক্ষা বলয় ভেঙেছেন ইংল্যান্ড সফরে থাকা তিন ক্রিকেটার কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলা।
gunathilaka and dickwella
ছবি: এএফপি

জৈব সুরক্ষা বলয় ভেঙেছেন ইংল্যান্ড সফরে থাকা তিন ক্রিকেটার কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলা। তাই তাদেরকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

সোমবার এসএলসির সেক্রেটারি মোহন ডি সিলভা এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন। নিষেধাজ্ঞা পাওয়ায় মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলার ইংল্যান্ড সফর শেষ হয়ে গেছে। তাদেরকে তাৎক্ষণিকভাবে ফিরিয়ে আনা হচ্ছে দেশে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘জৈব-সুরক্ষা বলয় ভাঙায় শ্রীলঙ্কা ক্রিকেটের নির্বাহী কমিটি কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলাকে নিষিদ্ধ করেছে এবং তাদেরকে তাৎক্ষণিক শ্রীলঙ্কায় ডেকে পাঠানো হয়েছে।’

সম্প্রতি ইংল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশড হয় লঙ্কানরা। তৃতীয় ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিও ফুটেজে ডারহামের রাস্তায় ঘুরতে ও ধূমপান করতে দেখা যায় মেন্ডিস ও ডিকভেলাকে। আরেকটি ফুটেজে তাদের সঙ্গে যুক্ত হতে দেখা যায় গুনাথিলাকাকে।

kusal mendis
ছবি: সংগৃহীত

এরপর তাদের বিরুদ্ধে তদন্ত শুরুর ঘোষণা দেয় এসএলসি। তারা রবিবার রাতে জৈব-সুরক্ষা বলয় ভাঙার কথা স্বীকার করেছেন।

টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে হতাশ করলেও এই তিন ব্যাটসম্যানই শ্রীলঙ্কার ওয়ানডে দলের গুরুত্বপূর্ণ সদস্য। তাদের অনুপস্থিতিতে নিঃসন্দেহে বিপাকে পড়তে যাচ্ছে লঙ্কানরা। আগেই চোটের কারণে ছিটকে গেছেন আরেক ব্যাটসম্যান আভিশকা ফার্নান্দো।

আগামীকাল মঙ্গলবার চেস্টার লি স্ট্রিটে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে শ্রীলঙ্কা ও স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল চারটায়। পরের দুটি ওয়ানডে হবে ১ ও ৪ জুলাই।

Comments