কোভিড-১৯

বাংলাদেশকে ৩০ লাখ ডলারের জরুরি চিকিৎসা সরঞ্জাম দিলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা ও স্বাস্থ্যসেবায় ৩০ লাখ ডলারের জরুরি চিকিৎসা সরঞ্জাম অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরে এসব চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করা হয়।
করোনা মোকাবিলায় বাংলাদেশকে জরুরি চিকিৎসা সরঞ্জাম দিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত

বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা ও স্বাস্থ্যসেবায় ৩০ লাখ ডলারের জরুরি চিকিৎসা সরঞ্জাম অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরে এসব চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করা হয়।মঙ্গলবার ইউএসএআইডির সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার আজ এসব সরঞ্জাম আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম ও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়ার হাতে তুলে দেন। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দেওয়া এবারের অনুদানের আর্থিক মূল্য প্রায় ৩০ লাখ মার্কিন ডলার। স্বাস্থ্যসেবাদানকারী পেশাজীবী ও অন্যান্য সম্মুখসারির কর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), কোভিড-১৯ পরীক্ষা কার্যক্রম সম্প্রসারণের জন্য পরীক্ষাগারের যন্ত্রপাতি এবং কোভিড-১৯ রোগীদের সময়মতো গুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ এর অন্তর্ভুক্ত।

সম্প্রতি দেশের সীমান্ত এলাকাগুলোতে কোভিড-১৯-এর সংক্রমণ বেড়ে যাওয়ায় এসব চিকিৎসা সরঞ্জামের চাহিদা বেড়েছে। বাংলাদেশ সরকার স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে এই চিকিৎসা সরঞ্জাম ও ওষুধ সেখানে বিতরণ করবে।

হস্তান্তর অনুষ্ঠানে রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, ‘বিদ্যমান সংকট একসঙ্গে কাটিয়ে উঠার ক্ষেত্রে কোভিড-১৯ চিকিৎসা সরঞ্জাম ও ওষুধ সরবরাহ আমাদের সফল ও অনন্য অংশীদারিত্বমূলক দৃষ্টান্তগুলোর মধ্যে অন্যতম।’ 

ইউএসআইডির 'মামনি' মাতৃ ও নবজাতক উন্নয়ন প্রকল্পের ইমার্জেন্সি রেসপন্স টু কোভিড-১৯ প্যান্ডেমিকের সহায়তায় স্বাস্থ্য অধিদপ্তর অনুষ্ঠানটির আয়োজন করে। প্রকল্পটি বাস্তবায়ন করছে সেভ দ্য চিলড্রেন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিজিএইচএসের (পরিকল্পনা ও উন্নয়ন) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা ও অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা প্রমুখ।

 

Comments

The Daily Star  | English

PM reaches New Delhi on two-day state visit to India

Prime Minister Sheikh Hasina arrived in New Delhi today on a two-day state visit to India

1h ago