প্রবাসে

সৌদিতে বাংলাদেশি নারী গৃহকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের অনুরোধ রাষ্ট্রদূতের

সৌদি আরবে বাংলাদেশি নারী গৃহকর্মীদের নিরাপত্তায় দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নরের সহায়তা চেয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত। বিশেষ করে কফিল থেকে পালিয়ে আসা নারী গৃহকর্মীদের ডিপোর্টেশন সেন্টার অথবা সেইফ হাউজে দ্রুত পাঠানোর ব্যবস্থা করে তাদের নিরাপত্তা নিশ্চিতের অনুরোধ জানিয়েছেন তিনি।
সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর প্রিন্স সউদ বিন নায়েফ আল সউদ সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ২৯ জুন ২০২১। ছবি: বাংলাদেশ দূতাবাস

সৌদি আরবে বাংলাদেশি নারী গৃহকর্মীদের নিরাপত্তায় দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নরের সহায়তা চেয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত। বিশেষ করে কফিল থেকে পালিয়ে আসা নারী গৃহকর্মীদের ডিপোর্টেশন সেন্টার অথবা সেইফ হাউজে দ্রুত পাঠানোর ব্যবস্থা করে তাদের নিরাপত্তা নিশ্চিতের অনুরোধ জানিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর প্রিন্স সউদ বিন নায়েফ আল সউদ সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ অনুরোধ জানান বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এ ছাড়া, বাংলাদেশের রাষ্ট্রদূত সৌদির পূর্বাঞ্চলীয় প্রদেশের হাসপাতালের মর্গে সংরক্ষিত অবৈধ অভিবাসীদের মরদেহ ফি মওকুফের জন্য গভর্নরকে অনুরোধ জানিয়েছেন।

জাবেদ পাটোয়ারী জানিয়েছেন, হাসপাতালের মর্গে থাকা অবৈধ বাংলাদেশি অভিবাসীদের মরদেহ দেশে পাঠানোর জন্য দূতাবাস সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। কিন্তু, হাসপাতালের ফি’র জন্য মরদেহগুলো দেশে পাঠানো অথবা সৌদি আরবে দাফনের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হয়।

করোনাকালে অনেক কর্মী সৌদি আরবে চাকরি হারিয়ে অবৈধ হয়ে পড়েছেন। তাদের দেশে ফিরে যাওয়ার জন্য চূড়ান্ত বহির্গমনের ছাড়পত্রের জন্য আবেদন করা হয়েছে। কিন্তু, ওই ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া এত ধীরে হচ্ছে যে তারা দেশে ফিরতে পারছেন না। এ অবস্থায় তাদের জন্য সৌদি আরবে থাকা কঠিন হয়ে পড়েছে। রাষ্ট্রদূত অবৈধ অভিবাসীদের দেশে ফিরে যাওয়ার বিষয়টি দ্রুত সম্পন্ন করতে গভর্নরকে অনুরোধ জানিয়েছেন।

পূর্বাঞ্চলীয় প্রদেশের জেলগুলোতে প্রায় ২৪৫ বাংলাদেশি বন্দি রয়েছেন উল্লেখ করে রাষ্ট্রদূত তাদের মধ্যে কেউ গুরুতর অপরাধ না করে থাকলে ক্ষমা করার জন্য গভর্নরকে অনুরোধ করেছেন।

এ ছাড়া, সৌদির পূর্বাঞ্চলীয় প্রদেশের রাজধানী দাম্মামে বাংলাদেশ কমিউনিটির স্কুলের স্থায়ী ভবন নির্মাণের জন্য জমি কেনার ব্যাপারে রাষ্ট্রদূত গভর্নরের সহায়তা কামনা করলে তিনি বিষয়টি ইতিবাচকভাবে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন।

রাষ্ট্রদূত সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে পর্যটন বাড়ানোর আহবানও জানিয়েছেন।

বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গভর্নর বাংলাদেশের রাষ্ট্রদূতকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

এ ছাড়াও রাষ্ট্রদূত গতকাল সকালে পূর্বাঞ্চলীয় প্রদেশের পুলিশ প্রধান মেজর জেনারেল আবদুল্লাহ বিন মোহাম্মদ আল-কুরাইশের সঙ্গে বৈঠক করেন। রাষ্ট্রদূত সেসময় সে অঞ্চলে বসবাসরত বাংলাদেশি গৃহকর্মীদের যেকোনো বিপদে সহায়তা করার অনুরোধ জানান।

মেজর জেনারেল আবদুল্লাহ বাংলাদেশি গৃহকর্মীদের সহায়তার আশ্বাস দেন ও বাংলাদেশি অভিবাসীদের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত এ প্রদেশের দাহরানে অবস্থিত কিং ফাহাদ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ আল সাগ্গাফ সঙ্গে বৈঠক করেন। এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা বৃদ্ধি ও বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তির সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দাম্মামে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের সঙ্গে মতবিনিময় করেন। সেসময় তিনি তাদের বিভিন্ন সমস্যার কথা শোনেন ও দ্রুত তা সমাধানের আশ্বাস দেন।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

3h ago