আবাসিক ভবন পরিচালনার স্মার্ট সমাধান ‘রক্ষী’

বাংলাদেশে হাতে গোনা যে কয়েকটি কোম্পানি একইসঙ্গে ভবন ব্যবস্থাপনা ও নিরাপত্তা সমাধান নিয়ে কাজ করছে, রক্ষী লিমিটেড তার মধ্যে একটি।

বাংলাদেশে হাতে গোনা যে কয়েকটি কোম্পানি একইসঙ্গে ভবন ব্যবস্থাপনা ও নিরাপত্তা সমাধান নিয়ে কাজ করছে, রক্ষী লিমিটেড তার মধ্যে একটি।

এর উদ্দেশ্য, প্রচলিত ভবন ব্যবস্থাপনা পদ্ধতি থেকে বের হয়ে এমন একটি সহযোগী অ্যাপ হয়ে ওঠা, যার মাধ্যমে কোনো ঝামেলা ছাড়াই ভবন পরিচালনা সংক্রান্ত সব কাজ করা সম্ভব।

একজন ভবন বা ফ্ল্যাট মালিক তার ভবন বা ফ্ল্যাটের রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্য যা যা করেন, সেগুলোকেই রক্ষী একটি একক প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসতে চায়। এর ফলে মালিকদের কাজ সহজ হয়ে যাবে এবং নিত্যদিনের বিভিন্ন ঝামেলা তারা অ্যাপটির মাধ্যমেই মেটাতে পারবেন। 

রক্ষীর ভবন ব্যবস্থাপনা ফিচারে মাসিক বিল ও ব্যয় ব্যবস্থাপনার বিষয়টি অন্তর্ভুক্ত আছে। যার মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে ভাড়া সংগ্রহ ও বিভিন্ন খরচসহ ভবন সংক্রান্ত প্রতিটি লেনদেন ও অন্যান্য কার্যক্রমের হিসাব রাখা সম্ভব।

এ ছাড়া, এখানে ডিজিটাল নোটিশ বোর্ড ও ডিজিটাল অভিযোগ বক্সের ব্যবস্থা রয়েছে, যা ভবন ব্যবস্থাপনা কমিটি ও ভাড়াটিয়াদের মধ্যে যোগাযোগ ভালো রাখতে সহায়তা করে।

ভবনের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করে এই অ্যাপ। ভবনে প্রবেশ করা ও ভবন থেকে বের হওয়া সব মানুষ ও যানবাহনের রেকর্ড রাখে এটি। কেয়ারটেকার ও গৃহকর্মীদের উপস্থিতির হিসাবও এর মাধ্যমে রাখা যায়। এ ছাড়া, শিশুদের নিরাপত্তা ও মোবাইল ইন্টারকম ব্যবস্থাও আছে অ্যাপটিতে।

পাশাপাশি, সিসিটিভি স্ট্রিমিং, যানবাহন ট্র্যাকার, হোম অটোমেশন, বায়োমেট্রিক পরিচিতির সুবিধাও পাওয়া যায় এতে। পাওয়া যায় বাসা বা অফিস পাল্টানো, বৈদ্যুতিক সেবা ও ভবন সংক্রান্ত অন্যান্য সেবাও।

Comments

The Daily Star  | English

Schedule of trains bound for western districts, Mymensingh disrupted

Schedule of trains bound for the country's western destinations has almost collapsed today following yesterday's collision, causing immense sufferings to the passengers

18m ago