অন্যান্য খেলা

অনন্য সম্মাননা অলিম্পিক লরেল পেলেন ড. ইউনূস

টোকিও ২০২০ অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে ড. ইউনূস মর্যাদাপূর্ণ পুরস্কারটি গ্রহণ করেন।
Muhammad Yunus
অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস অলিম্পিক সম্মাননায় ভূষিত হয়ে এই ক্রীড়া মহাযজ্ঞের ইতিহাসে বাংলাদেশের নাম স্বর্ণাক্ষরে লেখালেন।

শুক্রবার পর্দা উঠেছে টোকিও ২০২০ অলিম্পিক গেমসের। চীনের বার্তা সংস্থা জিনহুয়া জানিয়েছে, আসরের উদ্বোধনী অনুষ্ঠান চলাকালে ড. ইউনূস ঢাকায় নিজ বাড়িতে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মর্যাদাপূর্ণ পুরস্কারটি গ্রহণ করেন।

কেবল দ্বিতীয়বারের মতো অলিম্পিক সম্মাননা প্রদান করা হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। প্রথমবার এটি পেয়েছিলেন কেনিয়ার সাবেক তারকা কিপ কেইনো।

ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের জন্য বিশ্বব্যাপী প্রশংসিত ড. ইউনূসকে 'ক্রীড়া উন্নয়নে তার বিস্তৃত কাজ'-এর জন্য সম্মানিত করা হয়েছে বলে জানিয়েছে আইওসি।

পাঁচ বছর আগে অলিম্পিক সম্মাননার যাত্রা শুরু হয়। ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে সংস্কৃতি, শিক্ষা, শান্তি ও উন্নয়নে তাৎপর্যপূর্ণ অর্জনের স্বীকৃতি হিসেবে এটি চালু করা হয়েছে।

২০১৬ সালে রিও অলিম্পিক গেমসে কেইনোকে পুরস্কৃত করা হয়েছিল। তিনি নিজ দেশে একটি শিশু নিবাস, একটি স্কুল ও অ্যাথলেটদের জন্য একটি অনুশীলন কেন্দ্র স্থাপন করেছেন।

উল্লেখ্য, ৮১ বছর বয়সী অর্থনীতিবিদ ড. ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংককে ২০০৬ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে এই পুরস্কার অর্জন করেন।

Comments

The Daily Star  | English

Will there be any respite from inflation?

To many, especially salaried and fixed-income individuals, this means they will have no option but to find ways to cut expenditures to bear increased electricity bills.

5h ago