৫৮ জনের মৃত্যু, শনাক্তের হার ৮.৭৬

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ৫৮ জন মারা গেছেন। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ হাজার ৭৯৪ জন।
প্রতীকী ছবি। সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ৫৮ জন মারা গেছেন। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ হাজার ৭৯৪ জন।

একই সময়ে করোনা আক্রান্ত ২ হাজার ৫৮৮ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ১৫ লাখ ২৪ হাজার ৮৯০ জনের করোনা শনাক্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।

আজ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় র‍্যাপিড অ্যান্টিজেন ও আরটি-পিসিআর পদ্ধতিতে ২৯ হাজার ৫৪১টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৭৬।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৮ জনের মধ্যে ৩৫ জন পুরুষ ও ২৩ জন নারী।

এই সময়ে সর্বোচ্চ ২২ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এরপর চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ জন মারা গেছেন।

এ ছাড়া, রাজশাহী বিভাগে তিন জন, খুলনা বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ৮ জন ও রংপুর বিভাগে ১ জনের মৃত্যু হয়েছে। ময়মনসিংহ এবং বরিশাল বিভাগে কেউ মারা যায়নি।

একই সময়ে দেশে সুস্থ হয়েছেন ৩ হাজার ৬১৭ জন। মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৮ হাজার ২১১ জন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬২ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২৮ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

চলতি মাসের শুরু থেকে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার কমতে শুরু করেছে। সেপ্টেম্বরের প্রথম তিন দিন শনাক্তের হার ১০ এর কিছুটা ওপরে থাকলেও ৪ সেপ্টেম্বর থেকে করোনা শনাক্তের হার কমে ১০ এর নিচে নেমেছে।

গত বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে করোনা শনাক্তের হার কমতে শুরু করেছিল। সে সময় করোনা শনাক্তের গড় হার ছিল ১৫ শতাংশ। এরপরের সপ্তাহগুলোতে শনাক্ত কমে গড়ে ১২ শতাংশ হয়। গত বছর অক্টোবরেও শনাক্তের হার গড়ে ১২ এর কাছাকাছি ছিল।

করোনা শনাক্তের পাশাপাশি চলতি মাসের শুরু থেকে মৃত্যুও কমতে শুরু করেছে। গত আগস্ট মাস জুড়ে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ২০০ এর বেশি ছিল। ২৮ আগস্ট থেকে মৃত্যুর সংখ্যা ১০০ এর নিচে নেমেছে।

গত ১০ আগস্ট করোনা আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছিল। এর আগে, গত ৫ আগস্টও রেকর্ড ২৬৪ জনের মৃত্যু হয়েছিল।

গত ২৮ জুলাই একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

Comments

The Daily Star  | English

Secondary schools to reopen Saturday, primary on Sunday

Academic activities at all secondary-level educational institutions will resume on Saturday, the Ministry of Education said today

2h ago