বই

এক মলাটে বিনয় মজুমদারের জীবন ও কর্ম

বাংলা কবিতায় বিনয় মজুমদারই একমাত্র কবি, যিনি কোনো পত্র-পত্রিকায় লেখা প্রকাশিত হওয়ার আগেই বই প্রকাশ করেছিলেন। তার বইয়ের নাম ‘নক্ষত্রের আলোয়’। এরপর ২৮ বছর বয়সে প্রকাশ করেন ‘ফিরে এসো চাকা’।

বাংলা কবিতায় বিনয় মজুমদারই একমাত্র কবি, যিনি কোনো পত্র-পত্রিকায় লেখা প্রকাশিত হওয়ার আগেই বই প্রকাশ করেছিলেন। তার বইয়ের নাম 'নক্ষত্রের আলোয়'। এরপর ২৮ বছর বয়সে প্রকাশ করেন 'ফিরে এসো চাকা'।

বিনয় মজুমদার বাংলা কবিতায় এক আশ্চর্য চরিত্র হিসেবে পরিচিত। বলা হয়, বিনয় যে কারণে বিনয় মজুমদার, সে জীবন স্বল্পস্থায়ী, বাকিটা তাকে ঘিরে রহস্যের আধার। আজ কবি বিনয় মজুমদারের জন্মদিন। একই দিনে জন্মগ্রহণ করেছিলেন চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনও। 

বিনয় মজুমদারের অধিকাংশ কবিতায় থাকে চাপা জীবন, চাপা দুঃখ। সঙ্গ-অনুষঙ্গ মিলে সেসব দুঃখের প্রতাপ। কখনো তিনি দুঃখে ঋদ্ধ ও পূর্ণ। সৌন্দর্যের মধ্যেই বেদনা দেখতে পান কবি। যেমন, এই স্মিত দৃশ্য দেখে নিয়ে/বেদনার গাঢ় রসে আপক্ব রক্তিম হল ফল। 

কেন এমন তার জীবন, উত্তর জানা কিংবা অজানা। তবে, বিনয় মজুমদার শেষ পর্যন্ত সৃষ্টি করে গেছেন ভিন্ন রহস্যের জগৎ। তাকে ঘিরে হরেক প্রশ্নের উত্তর একেক সময় একেকভাবে দিয়েছেন ভিন্ন মানুষ।

এমন ব্যতিক্রমী কবিকে নিয়ে গবেষণা-সম্পাদনা হয়েছে দেশ-বিদেশে। সেগুলোর মধ্যে, বিনয় মজুমদারের জীবন ও কর্ম বিষয়ক একটি সমৃদ্ধ প্রকাশনা 'এক আশ্চর্য ফুল বিনয় মজুমদার'। বইটিকে বিনয়প্রেমীদের জন্য একটি দুর্লভ প্রকাশনাও বলা যেতে পারে। কারণ, বিনয় মজুমদারের জীবন ও সাহিত্যকর্মকে নতুনভাবে বিশ্লেষণ করেছেন অগ্রজ ও সমকালীন কবি, গবেষক ও প্রাবন্ধিকরা।

বইটির পৃষ্ঠা সংখ্যা ৮২৪, প্রাইম সাইজের এই স্মারক গ্রন্থটিতে আছে বিনয়ের জীবনী, বিনয় ও বিনয়ের মানস, কাব্যজগৎ নিয়ে চিত্রনাট্য ও আলাপচারিতা। তার কবিতাকে চিত্রশিল্পীরা দেখেছেন রং তুলিতে, এঁকেছেন চিত্র। বিনয়ের কবিতার অনুবাদসহ গ্রন্থটিতে রয়েছে অপ্রকাশিত ও অগ্রস্থিত বিনয়ের কবিতা, গল্প, গদ্য, ছড়া, লিমেরিক, জ্যামিতি, বীজগণিত ও আঁকা ছবি। আর বিশেষ 'উবাচ' অংশে লিখেছেন, গায়ত্রী চক্রবর্তী স্পিভাক, কবি আল মাহমুদ, জয় গোস্বামী ও চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেলসহ আরও অনেকে।

অসামান্য বইটি খুলতেই চোখে পড়ে বাঁশপাতার কাগজে পুস্তানির স্ক্রিনপ্রিন্টের নতুন সজ্জা। যা নান্দনিকভাবে উপস্থাপন করা হয়েছে। সূচিপত্রে রয়েছে দুই সম্পাদকের নিজস্বতা। বইয়ের প্রতিটি পরিচ্ছদে চোখে পড়বে হ্যান্ডমেইড পেপারে বিনয়ের একটি করে ভিন্ন চিত্রকরের আঁকা চমৎকার পোর্ট্রেট, প্রতিটি লেখার শুরুতে রয়েছে মোটিফ। এ ছাড়া, পৃষ্ঠাসজ্জায় মিলবে অঙ্গ সজ্জার নব দক্ষতা।

সম্পাদক এহসান হায়দার লিখেছেন, 'বিগত পাঁচ বছরের প্রচেষ্টা ছিল সম্পাদনায়। এর মধ্য দিয়ে নতুনভাবে কবি বিনয় মজুমদারের কবিতার জগৎকে জানা যাবে। তার জীবন-কর্ম একটি বিস্ময়। যারা কবিতা ভালোবাসেন শুধু তারা নয়, গ্রন্থটি অন্যদের কাছেও গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ বিনয় শুধু কবি নন, তিনি একজন গণিতজ্ঞও। বিনয়ের সমাজভাবনা, কাব্যভাবনা সাধারণকেও চমৎকৃত করতে পারে, আকৃষ্ট করতে পারে। তার কবিতার শব্দ চয়ন এবং বিনয় দর্শনের গভীরতা থেকে ভাবলে তাই-ই ঘটে।'

বইটি যৌথভাবে সম্পাদনা করেছেন এহসান হায়দার ও স্নিগ্ধদীপ চক্রবর্তী। ২০২১ সালের এপ্রিলে বইটি ঢাকা থেকে প্রকাশ করেছে 'আশ্রয় প্রকাশন'। মূল্য এক হাজার ৪৫০ টাকা।

 

Comments

The Daily Star  | English

Rain, at last, in some parts of Dhaka

After a month-long severe heatwave, Dhaka experienced rain and thundershowers in parts of the capital last night

50m ago