জামিন পেলেন ঝুমন দাশ

ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) দায়ের করা মামলায় ৬ মাসেরও বেশি সময় ধরে কারাগারে থাকা ঝুমন দাশ আপনকে শর্তসাপেক্ষে এক বছরের জন্য জামিন দিয়েছেন হাইকোর্ট।
ছবি: স্টার

ডিজিটাল নিরাপত্তা আইনে (ডিএসএ) দায়ের করা মামলায় ৬ মাসেরও বেশি সময় ধরে কারাগারে থাকা ঝুমন দাশ আপনকে শর্তসাপেক্ষে এক বছরের জামিন দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টের আদেশে বলা হয়েছে, সংশ্লিষ্ট নিম্ন আদালতের অনুমতি ছাড়া আগামী এক বছরের জন্য নিজ জেলা সুনামগঞ্জের বাইরে যেতে পারবেন না ঝুমন দাশ।

ঝুমন দাশের মা নিভা রানি দাশ এই মামলায় জামিন চেয়ে যে আবেদন করেছিলেন তার পরিপ্রেক্ষিতে বিচারপতি মুস্তাফা জামান ইসলাম ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

আবেদনকারীর আইনজীবী জেডআই খান পান্না দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করে জানান, হাইকোর্টের জামিনের আদেশের পর সুনামগঞ্জ কারাগার থেকে ঝুমন দাশের মুক্তি পেতে কোনো আইনি বাধা নেই।

আইনজীবী তাবারক হোসেন, সুব্রত চৌধুরী, নাহিদ সুলতানা জুথি ও আশরাফ আলীও আবেদনকারীর পক্ষে আদালতে উপস্থিত ছিলেন। অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইয়াহিয়া দুলাল ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. মিজানুর রহমান রাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন।

ঝুমান দাশের মা নিভা রানি দাস সম্প্রতি ছেলের জামিনের আবেদন করে বলেছিলেন, ঝুমন বিনা বিচারে দীর্ঘদিন ধরে কারাগারে ভুগছেন।

সাবেক হেফাজত নেতা মামুনুল হকের বক্তব্যের প্রতিবাদে ঝুমন দাস গত ১৬ মার্চ ফেসবুকে একটি পোস্ট দেন। ওই ঘটনাকে ধর্মীয় উস্কানির অভিযোগে মামুনুল হকের অনুসারীরা রাতে বিক্ষোভ মিছিল করেন এবং পুলিশ ওই রাতেই ঝুমন দাসকে গ্রেপ্তার করে।

প্রায় এক সপ্তাহ পর ৫৪ ধারায় গ্রেপ্তার ঝুমন দাসের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে। ওই মামালায় ৬ মাসের বেশি কারগারে থাকেন ঝুমন দাস।

Comments