কোরিয়ার জাতীয় দিবস কাল

ঢাকাস্থ কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাস আগামীকাল রোববার কোরিয়ার জাতীয় দিবস ভার্চুয়ালি উদযাপন করবে।
ছবি: দূতাবাস থেকে নেওয়া

ঢাকাস্থ কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাস আগামীকাল রোববার কোরিয়ার জাতীয় দিবস ভার্চুয়ালি উদযাপন করবে।

আজ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারির কারণে এ বছরও ভার্চুয়ালি দিবসটি উদযাপন করা হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রদূত লি জাং-কুন, সংক্ষিপ্ত ভিডিও ক্লিপ পাঠিয়ে শুভ দিনে যোগদানের জন্য বিশিষ্ট ব্যক্তি ও বন্ধুদের আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে জোর দিয়ে বলেন যে, কোরিয়া, বাংলাদেশের একজন সহজাত এবং বিশ্বস্ত অংশীদার হিসেবে, বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের পথে আরও অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

রাষ্ট্রদূত লি আরো বলেন, 'কোরিয়া এবং বাংলাদেশ ২০২৩ সালে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে এবং আশা করি এটি একটি মাইলফলক বছর হবে যা দ্বিপক্ষীয় সম্পর্ককে একটি নতুন উচ্চতায় নিয়ে আসবে।'

প্রতি বছর কোরিয়ান দূতাবাস জাতীয় প্রতিষ্ঠা দিবস উদযাপনের জন্য অনুষ্ঠানের আয়োজন করে, যাকে কোরিয়ান ভাষায় 'গেচনজিওল' বলা হয়, যার আক্ষরিক অর্থ 'মুক্ত আকাশ'। এই দিনটি ২৩৩৩ খ্রিস্টপূর্বাব্দে প্রথম কিংবদন্তী কোরিয়ান রাজ্যের গঠনকে চিহ্নিত করে।

দিবসটি উদযাপন উপলক্ষে কোরিয়ান দূতাবাস একটি বিশেষ ওয়েবসাইট প্রস্তুত করেছে। যেখানে বাংলাদেশ সরকার, রাজনীতিবীদ, ব্যবসায়ী এবং বাংলাদেশের কূটনৈতিক সম্প্রদায় পাশাপাশি কোরিয়ার গণ্যমান্য ব্যক্তি এবং বন্ধুদের অভিনন্দন বার্তা আছে।

তাদের মধ্যে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সংসদ সদস্য মো. সাবের হোসেন চৌধুরী, ঢাকাস্থ কূটনৈতিক কোরের ডিন আর্চবিশপ জর্জ কোচেরি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ইয়ংওয়ান কর্পোরেশনের চেয়ারম্যান সং কি-হাক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, আইওএম, ইউনিসেফ এবং ইউএনডিপি, আইইউবির ভাইস চ্যান্সেলর তানভীর হাসান, এবং কোরিয়ান কমিউনিটি বাংলাদেশ রয়েছে। এছাড়াও, সরকারি শিশু পরিবারের ছাত্র, ইপিএস কর্মী, কে-পপ প্রেমী এবং বাংলাদেশে কোরিয়ান সম্প্রদায়ের সদস্যরা ভিডিও উদযাপনে যোগ দেন।

Comments

The Daily Star  | English

Sundarbans fire doused after nearly three days: forest official

Firefighters today doused the fire that broke out at Chandpai range of East Sundarbans in Bagerhat on May 3

1h ago