তাইওয়ান চুক্তি মেনে চলবে যুক্তরাষ্ট্র-চীন: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তাইওয়ানের বিষয়ে কথা বলেছেন এবং তারা দুজনই ‘তাইওয়ান চুক্তি’ মেনে চলার ব্যাপারে একমত।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তাইওয়ানের বিষয়ে কথা বলেছেন এবং তারা দুজনই 'তাইওয়ান চুক্তি' মেনে চলার ব্যাপারে একমত।

আজ বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত মঙ্গলবার বাইডেন বলেন, 'আমি তাইওয়ানের বিষয়ে শি'র সঙ্গে কথা বলেছি। তাইওয়ান চুক্তি মেনে চলার বিষয়ে আমরা একমত। আমি মনে করি না চুক্তি মেনে চলা ছাড়া তার অন্য কিছু করা উচিত।'

তাইওয়ান চুক্তি বা 'তাইওয়ান রিলেশনস অ্যাক্ট' অনুযায়ী, কূটনৈতিক সম্পর্কের দিক থেকে তাইপের বদলে বেইজিংকে প্রাধান্য দেবে ওয়াশিংটন। এর বদলে চীন তাইওয়ানে অস্থিরতা সৃষ্টি থেকে বিরত থাকবে এবং তাইওয়ানের ভবিষ্যত শান্তিপূর্ণভাবে নির্ধারিত হবে।

দ্বীপ অঞ্চল তাইওয়ানকে নিজ দেশের অংশ মনে করে চীন। কিন্তু,তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে। সম্প্রতি চীন তাইওয়ানের আকাশসীমায় রেকর্ডসংখ্যক সামরিক বিমান পাঠায়। ফলে দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

Comments

The Daily Star  | English

Love road at Mirpur: A youthful street

Certain neighbourhoods in Dhaka have that one spot where people gather to just sit back and relax. For Mirpur, it’s the frequently discussed street referred to as “Love Road”.

4h ago