করোনা পূর্ববর্তী বেতনে ফিরতে বিমানের পাইলটদের ৪ দিনের আলটিমেটাম

করোনা পূর্ববর্তী বেতনে ফিরতে ৪ দিনের আলটিমেটাম দিয়েছেন বাংলাদেশ বিমানের পাইলটরা। এ দাবি না মানা হলে, চুক্তির বেশি সময় তারা ফ্লাইট পরিচালনা করবেন না।

করোনা পূর্ববর্তী বেতনে ফিরতে ৪ দিনের আলটিমেটাম দিয়েছেন বাংলাদেশ বিমানের পাইলটরা। এ দাবি না মানা হলে, চুক্তির বেশি সময় তারা ফ্লাইট পরিচালনা করবেন না।

আজ মঙ্গলবার বাংলাদেশ এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশন (বাপা) এ আলটিমেটাম দিয়েছে।

গত বছর দেশে করোনা সংক্রমণ শুরু হলে পাইলটদের বেতন ৪৫ থেকে ৭৫ শতাংশ কেটে রাখা হয়। সম্প্রতি বিমানের সব কর্মকর্তা-কর্মচারীর বেতন সমন্বয় হলেও পাইলটদের বেতন এখনো কেটে রাখা হচ্ছে।

বিমানের পাইলটদের সংগঠন বাপা জানায়, আগের বেতনে ফিরে যাওয়ার ব্যবস্থা না করা হলে তারা চুক্তির সময়ের বাইরে আর ফ্লাইট পরিচালনা করবেন না।

চুক্তি অনুযায়ী, একজন পাইলটের প্রতি মাসে ৭০ থেকে ৭৫ ঘণ্টা ফ্লাইট পরিচালনা করার কথা।

বাপার সভাপতি ক্যাপ্টেন মাহবুবুর রহমান দ্য ডেইলি স্টারকে জানান, বর্তমানে বিমানে ১০৫ জন পাইলট কাজ করছেন। যারা আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করেন তাদের বেশিরভাগকেই মাসিক ফ্লাইং ঘণ্টার বেশি ফ্লাইট পরিচালনা করতে হয়।

এ সব বিষয়ে বাপা আজ বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ মোস্তফা কামালের সঙ্গে বৈঠক করেছে জানিয়ে ক্যাপ্টেন মাহবুবুর রহমান বলেন, 'দাবি আদায়ে বাপা আগামী শনিবার পর্যন্ত ৪ দিনের আল্টিমেটাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।'

'আমাদের দাবি পূরণ না হলে আমরা চুক্তির বেশি ফ্লাইট পরিচালনা করব না,' যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

9h ago