উইকেট ভালো, যতক্ষণ সম্ভব ব্যাট করে যেতে চায় বাংলাদেশ

শুক্রবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৫৩। প্রথম সেশনে ৪৯ রানে ৪ উইকেট পড়ার পর দিনের বাকি সেশনে কোন উইকেটই হারায়নি বাংলাদেশ।
Mushfiqur Rahim & Liton Das
মুশফিক-লিটন জুটি আরও বড়ও হওয়ার প্রত্যাশায় বাংলাদেশ। ছবি: ফিরোজ আহমেদ

উইকেট বেশ ভালো দেখে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন মুমিনুল হক। টস জিতলে নির্দ্বিধায় ব্যাটিং নিতেন বলে জানান বাবর আজমও। তবে ব্যাটিং নিয়ে উলটো বিপদে পড়ে গিয়েছিল বাংলাদেশ। শুরুর সেই বিপর্যয় অবশ্য দ্যুতি ছড়িয়ে কাটিয়ে দেন লিটন দাস ও মুশফিকুর রহিম। এই অবস্থা থেকে কতদূর গেলে আসবে তৃপ্তি? ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স জানালেন, পর্যাপ্ত পুঁজি যে কত এখনি বলার আসলে উপায় নেই।

শুক্রবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৫৩। প্রথম সেশনে ৪৯ রানে ৪ উইকেট পড়ার পর দিনের বাকি সেশনে কোন উইকেটই হারায়নি বাংলাদেশ।

পঞ্চম উইকেটে লিটন-মুশফিক মিলে তুলেছেন অবিচ্ছিন্ন ২০৪ রান। লিটন অপরাজিত আছেন ১১৩ রানে। মুশফিক সেঞ্চুরির অপেক্ষায় ৮২ রানে।

দ্বিতীয় দিনে বাকি ৬ উইকেট নিয়ে কতদূর গেলে দল থাকবে ভালো অবস্থানে? এমন প্রশ্নে প্রিন্স জানান,  উইকেট বেশ ভালো হওয়ায় এখনি এই হিসেব করা সম্ভব হচ্ছে না। তাদের পরিকল্পনা যতক্ষণ পর্যন্ত খেলা যায়, 'উইকেট ব্যাট করার জন্য বেশ ভালো। ৪০০ পর্যাপ্ত, ৫০০? কেউ বলতে পারে না। আমরা ব্যাট করে যেতে চাই যতক্ষণ না অধিনায়ক মনে করছেন ইনিংস ঘোষণা করা উচিত।'

ব্যাট করার জন্য এখনো বাকি অভিষিক্ত ইয়াসির আলি চৌধুরী রাব্বি। মেহেদী হাসান মিরাজও বেশ সক্ষম। এমনকি তাইজুল ইসলামও কিছু রান আনতে পারেন। বাংলাদেশ কতদূর যেতে পারে সেটাই এখন দেখার।

Comments

The Daily Star  | English
Workers rights vs corporate profits

How some actors gambled with workers’ rights to save corporate profits

The CSDDD is the result of years of campaigning by a large coalition of civil society groups who managed to shift the narrative around corporate abuse.

11h ago