ক্রিকেট

নিউজিল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিল ভারত

দলীয় ৫১ রানেই সাজঘরে টপ অর্ডারের সেরা পাঁচ ব্যাটার। তাতে ঘরের মাঠে টেস্ট ম্যাচ হারার বড় শঙ্কায় পড়েছিল ভারত। এরপর শ্রেয়াস আইয়ার ও ঋদ্ধিমান সাহার দায়িত্বশীল ব্যাটিং। রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলও দিলেন দারুণ সঙ্গ। ফলে নিউজিল্যান্ডকে শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং টার্গেটই দিয়েছে স্বাগতিকরা।

দলীয় ৫১ রানেই সাজঘরে টপ অর্ডারের সেরা পাঁচ ব্যাটার। তাতে ঘরের মাঠে টেস্ট ম্যাচ হারার বড় শঙ্কায় পড়েছিল ভারত। এরপর শ্রেয়াস আইয়ার ও ঋদ্ধিমান সাহার দায়িত্বশীল ব্যাটিং। রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলও দিলেন দারুণ সঙ্গ। ফলে নিউজিল্যান্ডকে শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে স্বাগতিকরা।

কানপুরে রোববার দিন শেষে নিউজিল্যান্ডের চেয়ে ২৮০ রানে এগিয়ে আছে ভারত। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৩৪ রান তোলার পর ইনিংস ঘোষণা করে ভারত। ফলে নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ২৮৪ রান। নিজেদের দ্বিতীয় ও শেষ ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে ১ উইকেটে ৪ রান তুলেছে কিউইরা।

আগের দিন ৬৩ রানে গিয়ে থেকে টেস্টের চতুর্থ দিনে ব্যাট করতে নেমে কাইল জেমিসনের তোপে পড়ে ভারত। তবে এক প্রান্ত আগলে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অভিষিক্ত আইয়ার। আগের ইনিংসে সেঞ্চুরি করা এ ব্যাটার এদিন করলেন হাফসেঞ্চুরি। যা ভারতের ইতিহাসে প্রথম। বিশ্ব ক্রিকেটে দুই ইনিংসের একটিতে সেঞ্চুরি ও অপরটিতে হাফ সেঞ্চুরি করার নজির আরও ১৪ বার থাকলেও এই প্রথম কোনো ভারতের হয়ে করলেন আইয়ার।

তবে ভারতের হয়ে অভিষেকে দুই ইনিংসে হাফসেঞ্চুরি করার রেকর্ড রয়েছে সুনীল গাভাস্কারের। মজার ব্যাপার সেই গাভাস্কারের হাত থেকেই নিজের অভিষেক টেস্টের ক্যাপ মাথায় তুলেছিলেন আইয়ার। আর ছাড়িয়ে গেলেন সুনীলকে। অভিষেকে অবশ্য দুই ইনিংসে সেঞ্চুরি করার রেকর্ডও রয়েছে টেস্টে। ওয়েস্ট ইন্ডিজের লরেন্স রোয়ে ও পাকিস্তানের ইয়াসির হামিদ এ কীর্তি করেন।

এদিন ষষ্ঠ উইকেটে অশ্বিনের সঙ্গে ৫২ ও সপ্তম উইকেটে ঋদ্ধিমানের সঙ্গে ৬৪ রানের জুটি গড়েন আইয়ার। এরপর টিম সাউদির শিকার হন তিনি। তবে অষ্টম উইকেটে অক্ষর প্যাটেলের সঙ্গে ঋদ্ধিমানের অবিচ্ছিন্ন ৬৭ রানের জুটিতে হতাশা বাড়ে নিউজিল্যান্ডের।

১২৫ বলে ৮টি চার ও ১টি ছক্কায় ৬৫ রানের ইনিংস খেলেন আইয়ার। ঋদ্ধিমান করেন অপরাজিত ৬১ রান। ১২৬ বলে ৪টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। অশ্বিনের ব্যাট থেকে আসে ৩২ রান। ২৮ রানে অপরাজিত থাকেন অক্ষর। নিউজিল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন সাউদি ও জেমিসন।

২৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে দারুণ ব্যাট করা উইল ইয়ংকে হারিয়েছে নিউজিল্যান্ড। অশ্বিনের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েছেন তিনি। তবে টম লাথাম ২ ও ও নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা উইলিয়াম সোমারভিলে ০ রানে উইকেটে আছেন।

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

7h ago