ক্রিকেট

আগারওয়ালের সেঞ্চুরিতে চাপ সামলে ভালো অবস্থানে ভারত

টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ২২১ রান তুলেছে ভারত।
ছবি: টুইটার

বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় ভেস্তে গেল প্রথম সেশন। খেলা মাঠে গড়ানোর পর উদ্বোধনী জুটিতে দারুণ শুরু পেল ভারত। কিন্তু নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলের ঘূর্ণিতে টপাটপ ৩ উইকেট হারাল তারা। সেই চাপ সামলে দলকে এগিয়ে নিলেন একপ্রান্ত আগলে থাকা মায়াঙ্ক আগারওয়াল। তার অপরাজিত সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ভালো বড় সংগ্রহের পথে রয়েছে স্বাগতিকরা।

শুক্রবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ২২১ রান তুলেছে ভারত। ক্রিজে আছেন ওপেনার আগারওয়াল ১২০ রানে। ২৪৬ বলের ইনিংসে ১৪ চার ও ৪ ছক্কা মারেন তিনি। তার সঙ্গী উইকেটরক্ষক-ব্যাটার ঋদ্ধিমান সাহা খেলছেন ৫৩ বলে ২৫ রানে। তার ব্যাট থেকে এসেছে ৩ চার ও ১ ছয়। ভারতের ৪ উইকেটের সবগুলো নেন এজাজ। ২৯ ওভারে তার খরচা ৭৩ রান। 

বাঁ কনুইয়ের পুরনো চোট ফের দেখা দেওয়ায় এই টেস্টে খেলছেন না নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন। তার বদলে কিউইদের নেতৃত্ব দিচ্ছেন টম ল্যাথাম। চোট বড়সড় হানা দিয়েছে ভারত দলেও। ছিটকে গেছেন বিরাট কোহলির অনুপস্থিতিতে আগের টেস্টে অধিনায়কত্ব করা আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা ও ইশান্ত শর্মা। তাদের জায়গা নিয়েছেন কোহলি, জয়ন্ত যাদব ও মোহাম্মদ সিরাজ।

উদ্বোধনী জুটিতে ৮০ রান যোগ করেন আগারওয়াল ও শুবমান গিল। ৭১ বলে ৭ চার ও ১ ছয়ে ৪৪ রান করা গিলকে বিদায় করে জুটি ভাঙেন এজাজ। স্লিপে রস টেইলরের তালুবন্দি হন তিনি। আগের বলেই অবশ্য ফিরতে পারতেন গিল। স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেছিলেন উইকেটরক্ষক টম ব্লান্ডেল।

এক ওভার পর ফিরেই জোড়া আঘাত করে ভারতকে কাঁপিয়ে দেন এজাজ। চেতেশ্বর পূজারা ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলতে গিয়ে হন বোল্ড। একাদশে ফেরা কোহলি সাজঘরে ফেরেন এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে। দুই ব্যাটিং স্তম্ভের কেউই খুলতে পারেননি রানের খাতা। কোহলির আউট নিয়ে অবশ্য থেকে গেছে দোলাচল। বল একইসঙ্গে প্যাড ও ব্যাটে লেগেছে বলে মনে হয়েছে। তিনি রিভিউ নিলেও পর্যাপ্ত প্রমাণ না পাওয়ায় মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাননি তৃতীয় আম্পায়ার।

চাপের মুখে নিজেকে উজাড় করে দেন আগারওয়াল। প্রথম শ্রেয়াস আইয়ারের সঙ্গে ৮০ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন। পরে ঋদ্ধিমানের সঙ্গে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটিতে দলকে নিয়ে গেছেন ভালো অবস্থানে। ব্লান্ডেলের গ্লাভসবন্দি হয়ে এজাজের চতুর্থ শিকার হন শ্রেয়াস। ৪১ বলে ৩ চারে তার রান ১৮।

চা বিরতির আগে ফিফটিতে পৌঁছান আগারওয়াল। মুখোমুখি হওয়া ১১৯তম বলে। তার পরের পঞ্চাশ রান আসে তুলনামূলক দ্রুতগতিতে। দিনের শেষ সেশনে তিন অঙ্কের মাইলফলকে পৌঁছান ১৯৬ বলে। ১৬ টেস্টের ক্যারিয়ারে এটি তার চতুর্থ সেঞ্চুরি। এই সংস্করণের ক্রিকেটে সবশেষ সেঞ্চুরি তিনি পেয়েছিলেন ২০১৯ সালের নভেম্বরে। বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন ২৪৩ রানের ইনিংস।

Comments

The Daily Star  | English

Beyond Dollar: Bangladesh to seek over 36b yuan in Chinese loans

Bangladesh is going to seek more than 36 billion yuan, equivalent to $5 billion, as soft loans from China to reduce pressure on its dollar reserves.

9h ago