বাংলাদেশ

ফুটপাতে মেট্রোরেলের ল্যান্ডিং দেওয়া যাবে না: মেয়র আতিক

ফুটপাতে মেট্রোরেল স্টেশনের ল্যান্ডিং (নির্গমন পথ) করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।
মেয়র আতিকুল ইসলাম। ফাইল ছবি

ফুটপাতে মেট্রোরেল স্টেশনের ল্যান্ডিং (নির্গমন পথ) করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

আজ রোববার মিরপুর ১০ নম্বরে এমআরটি-৬ স্টেশন পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 

তিনি বলেন, 'ফুটপাতে ল্যান্ডিং থাকলে মানুষের চলাচলে সমস্যা হবে। ফুটপাত সঙ্কুচিত হয়ে যাবে। তাই কোনোভাবেই ল্যান্ডিং ফুটপাতে দেওয়া যাবে না।'

মেট্রোরেল স্টেশন যাতে পথচারীদের নির্বিঘ্নে চলাচলে কোনো বাধা সৃষ্টি না করে সেজন্য একটি সমন্বিত পথ খুঁজতে তারা আলোচনা করছেন বলেও জানান তিনি।

মেয়র বলেন, 'এখানে ডিএনসিসির জোনাল অফিস আছে, সেখানে সিঁড়ি, লিফট ও এসকেলেটর থাকবে।'

একটি ট্রানজিট-ভিত্তিক উন্নয়ন নির্মাণের প্রস্তাব করা হয়েছে বলেও জানান তিনি, যেখানে একটি পাবলিক প্লেস এবং আন্ডারগ্রাউন্ড পার্কিং সুবিধা থাকবে।

আতিকুল ইসলাম বলেন, 'বিদেশে আমরা দেখেছি, মানুষ তাদের গাড়ি পার্কিং করে পাতাল রেলে বা মেট্রোরেলে যাতায়াত করেন। এ ধরনের একটি অঞ্চল করার জন্য আমরা প্রস্তাব করছি।  আমরা চাচ্ছি, সরকারের সিস্টেম অনুযায়ী জায়গা অধিগ্রহণ করে ৪-৫ তলাবিশিষ্ট আন্ডারগ্রাউন্ড পার্কিং করতে। তার ওপরে থাকবে পাবলিক ওপেন স্পেস। এতে করে যে কেউ তার মোটরসাইকেল বা গাড়ি পার্কিং করে মেট্রোরেলে বিভিন্ন জায়গায় যেতে পারবে।'

এই জায়গাটি একটি জংশন হিসেবে ব্যবহার করা হতে পারে। যারা দিনে ৪ থেকে ৫ বার মেট্রো ট্রেন ব্যবহার করবে তাদের জন্য এটি সুবিধাজনক হবে বলেও জানান তিনি।

Comments