রুপালি গিটারের কবি কাওসার আহমেদ চৌধুরী

কাওসার আহমেদ চৌধুরীর লেখা আইয়ুব বাচ্চুর কণ্ঠের বিখ্যাত গান ‘এই রুপালি গিটার ফেলে, একদিন চলে যাবো দূরে বহুদূরে। সেদিন চোখের অশ্রু তুমি রেখ গোপন করে!’ গতকাল মঙ্গলবার সত্যিই রুপালি গিটারের কবি চলে গেলেন দূরে বহুদূরে। আর তিনি ফিরে আসবেন না নতুন শব্দে উপমায়।
কাওসার আহমেদ চৌধুরী। ছবি: সংগৃহীত

কাওসার আহমেদ চৌধুরীর লেখা আইয়ুব বাচ্চুর কণ্ঠের বিখ্যাত গান 'এই রুপালি গিটার ফেলে, একদিন চলে যাবো দূরে বহুদূরে। সেদিন চোখের অশ্রু তুমি রেখ গোপন করে!' গতকাল মঙ্গলবার সত্যিই রুপালি গিটারের কবি চলে গেলেন দূরে বহুদূরে। আর তিনি ফিরে আসবেন না নতুন শব্দে উপমায়।

তার লেখা আরেকটি কালজয়ী গান লাকী আখন্দের সুরে ও কণ্ঠে, 'আমায় ডেকো না, ফেরানো যাবে না, ফেরারি পাখিরা কুলায় ফেরে না' বারবার মনের খুব মধ্যে বেজে উঠছিল।

তরুন কাওসার আহমেদ চৌধুরী। ছবি: সংগৃহীত

গীতিকার হিসেবে পরিচিতি পাওয়া কাওসার আহমেদ চৌধুরী একজন বীর মুক্তিযোদ্ধা, কবি, লেখক, চিত্রশিল্পী ও জ্যোতিষী। অসাধারণ অনেক গানের স্রষ্টা তিনি। সেইসব শ্রোতাপ্রিয় গানের তালিকায় রয়েছে কুমার বিশ্বজিতের কণ্ঠে 'যেখানে সীমান্ত তোমার সেখানে বসন্ত আমার', নিয়াজ মোহাম্মদ চৌধুরীর 'আজ এই বৃষ্টির কান্না দেখে মনে পড়লো তোমায়', সামিনা চৌধুরীর কণ্ঠে 'কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে', ফিডব্যাকের 'মৌসুমি কারে ভালোবাসো তুমি', 'কেন খুলেছো তোমার ও জানালা', 'এক ঝাঁক প্রজাপতি ছিলাম আমরা', সৈয়দ আব্দুল হাদীর 'যদি চলো, জলসাঘরে এবার যাই', লাকী আখন্দের 'স্বাধীনতা, তোমাকে নিয়ে গান তো লিখেছি'।

কাওসার আহমেদ চৌধুরী ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ না করলেও গোয়েন্দা হিসেবে তথ্য সংগ্রহের কাজ করতেন। বিভিন্ন অপারেশনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

উচ্চমাধ্যমিক পাস করে চারুকলা ইনস্টিটিউটে ভর্তি হন কাওসার আহমেদ চৌধুরী। সেখানে অধ্যয়নরত অবস্থায় তিনি গান লেখা শুরু করেন। তিনি বেশ কিছু টিভি নাটকও রচনা করেছেন। বিটিভিতে প্রচারিত জনপ্রিয় হাসির নাটক 'ত্রিরত্না'র চিত্রনাট্য লেখেন তিনি। সরকারি কিছু প্রকল্পের সঙ্গেও যুক্ত ছিলেন।

‘ঘুম কিনে খাই’ বইয়ের প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

ভারতের কিংবদন্তী পরিচালক ঋত্বিক ঘটকের সঙ্গে বেশ ঘনিষ্ঠ ছিলেন কাওসার আহমেদ চৌধুরী। তার পরিচালিত শেষ সিনেমা 'যুক্তি তক্কো আর গপ্পো'তে একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করার জন্য প্রস্তাব দিয়েছিলেন। চাকরি ও ভিসা জটিলতার কারণে সেটি আর হয়ে ওঠেনি।

প্রখ্যাত কবিবন্ধু নির্মলেন্দু গুণের প্রথম কাব্যগ্রন্থ 'প্রেমাংশের রক্ত চাই' এর প্রচ্ছদের নকশা করেন কাওসার আহমেদ চৌধুরী। এরপরে আরও অনেকগুলো বইয়ের প্রচ্ছদে কাজ করেন তিনি। এ ছাড়া কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের সম্পাদনায় কলকাতার জনপ্রিয় দেশ পত্রিকায় তার কবিতা প্রকাশিত হয়। 'ঘুম কিনে খাই' নামে তার একটি কবিতার বই প্রকাশিত হয়েছিল।

মাত্র ১১ বছর বয়সে জ্যোতিষশাস্ত্র চর্চা শুরু করেন কাওসার আহমেদ চৌধুরী। সুপরিচিত একজন জ্যোতিষী হিসেবে খ্যাতিমান ছিলেন তিনি।

কাওসার আহমেদ চৌধুরী ১৯৪৪ সালের ১৬ ডিসেম্বর সিলেট জেলায় জন্মগ্রহণ করেন।

Comments

The Daily Star  | English

‘Vested groups behind violence in the hills’

Three advisers, who visited Rangamati and Khagrachhari yesterday, have pointed out that vested groups are trying to destabilise the situation in the hills with a view to putting the interim government in an awkward position.

1h ago