বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ২০২২

'অনুশীলন করলেই যে ভালো করবে, এমন কিছু না'

তৃতীয় ও শেষ ওয়ানডের আগে দুদিনের বিরতি। দুদিনই ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন। তবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দেখা গেল না সাকিব আল হাসানকে।
ছবি: ফিরোজ আহমেদ

তৃতীয় ও শেষ ওয়ানডের আগে দুদিনের বিরতি। দুদিনই ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন। তবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দেখা গেল না সাকিব আল হাসানকে। এই বাঁহাতি তারকা অলরাউন্ডার কেবল একদিনই অনুশীলন করেছেন। সেটা আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগে। প্রথম ওয়ানডের আগের দিন। পরের ঐচ্ছিক অনুশীলনের দিনগুলোতে তিনি বেছে নিয়েছেন বিশ্রাম।

আফগানদের বিপক্ষে মাঠে নামার মাত্র পাঁচ দিন আগে শেষ হয় বিপিএল। মাসব্যাপী ওই আসরে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে অংশ নেন সাকিবসহ বাংলাদেশ ওয়ানডে দলের ক্রিকেটাররা। অর্থাৎ লম্বা সময় ধরে তারা আছেন খেলার মধ্যেই।

সাধারণত নিজেদের চাহিদা ও প্রয়োজনীয়তা অনুসারে ঐচ্ছিক অনুশীলনে অংশ নিয়ে থাকেন ক্রিকেটাররা। কেবল সাকিব নয়, তৃতীয় ওয়ানডের আগের দিন রোববার বিশ্রামের পথে হাঁটেন আরও কয়েক জন। তাদের মধ্যে আছেন লিটন দাস, আফিফ হোসেন ও শরিফুল ইসলাম। প্রথম ম্যাচের পর থেকে অনুশীলনে সবার না থাকার এমন চিত্র দেখা গেছে কম-বেশি। তবে মুশফিকুর রহিম ও তামিম ইকবাল নির্ধারিত সূচি অনুযায়ী রবিবার সকাল দশটায় হাজির হন মাঠে। অনুশীলন না করলেও তাদের সঙ্গে আড্ডায় মাততে দেখা যায় মোস্তাফিজুর রহমানকে।

ছবি: ফিরোজ আহমেদ

একমাত্র অনুশীলন সেশনে অবশ্য সাকিব ছিলেন ভীষণ প্রাণবন্ত। সেদিন তাকে এক পর্যায়ে মিডিয়াম পেস বোলিং করতেও দেখা গিয়েছিল। পরের দিনগুলোতে তার অনুপস্থিতি আলাদা করে নজরে পড়েছে। বিপিএলে অনুশীলনে ভীষণ সিরিয়াস ছিলেন দেশসেরা এই ক্রিকেটার। রানের খরা থেকে বেরিয়ে আসতে ব্যাটিং নিয়ে কাজ করেছিলেন অনেক। ফলও পেয়েছিলেন ফরচুন বরিশালের অধিনায়ক। তবে চলতি সিরিজে জাতীয় দলের জার্সিতে এখনও হাসেনি তার ব্যাট। দুই ইনিংসে তিনি করেন যথাক্রমে ১০ ও ২০ রান।

বাংলাদেশ দলের অনুশীলন চলাকালে সংবাদ সম্মেলনে সাকিবের অনুশীলনে না থাকা প্রসঙ্গে মিরাজ বললেন, 'আমাদের তো ঐচ্ছিক অনুশীলন। আমরা বিপিএলে টানা ম্যাচ খেলেছি। তখন বিশ্রাম পাইনি। আজও ঐচ্ছিক অনুশীলন ছিল। হয়তো সাকিব ভাই একটু ক্লান্ত। আসলে অনুশীলন করলেই যে ভালো করবে, এমন কিছু না। মানসিক সতেজতা অনেক গুরুত্বপূর্ণ। আজকে বাধ্যতামূলক অনুশীলন ছিল না। তো যার যতটুকু দরকার, ততটুকু অনুশীলন করেছে।'

সংবাদ সম্মেলন শেষে ম্যানেজার নাফিস ইকবাল একই বিষয়ে জানালেন, 'ঐচ্ছিক অনুশীলন থাকায় সাকিবসহ বাকি ক্রিকেটাররা আসেননি। চোট সংক্রান্ত কোনো সমস্যা সাকিবের নেই।'

Comments