বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ২০২২

সেঞ্চুরির সুবাস জাগিয়ে ফিরলেন লিটন, চাপে বাংলাদেশ

দুর্ভাগ্যজনকভাবে সাকিব বিদায় নেওয়ার পর ঘটল ছন্দপতন। ব্রেক থ্রু পেয়ে আফগানিস্তান চেপে ধরল বাংলাদেশকে। মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বিকে পরপর দুই ওভারে রশিদ খান তুলে নিয়ে বিপাকে ফেললেন স্বাগতিকদের। সেই চাপ আরও বাড়ল সেঞ্চুরির সুবাস জাগিয়ে লিটন ফেরায়।
ছবি: ফিরোজ আহমেদ

লিটন দাস ও সাকিব আল হাসান মিলে দ্বিতীয় উইকেটে যোগ করলেন ৬১ রান। জুটিতে দুজনই ছিলেন স্বাচ্ছন্দ্য। রান আসছিল বলের সঙ্গে পাল্লা দিয়ে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সাকিব বিদায় নেওয়ার পর ঘটল ছন্দপতন। ব্রেক থ্রু পেয়ে আফগানিস্তান চেপে ধরল বাংলাদেশকে। মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বিকে পরপর দুই ওভারে রশিদ খান তুলে নিয়ে বিপাকে ফেললেন স্বাগতিকদের। সেই চাপ আরও বাড়ল সেঞ্চুরির সুবাস জাগিয়ে লিটন ফেরায়।

সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। ইতোমধ্যে সিরিজ নিশ্চিত করা টাইগারদের সামনে রয়েছে আফগানদের হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ। এই প্রতিবেদন লেখার সময়, টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের সংগ্রহ ৩৭ ওভারে ৫ উইকেটে ১৫৯ রান। ক্রিজে আছেন মাহমুদউল্লাহ ও আফিফ হোসেন।

প্রথম কয়েকটি ওভার দেখেশুনে খেলেন ছন্দে থাকা ডানহাতি ওপেনার লিটন। সময় নিয়ে থিতু হওয়ার পর এই ব্যাটার প্রতিপক্ষককে মোকাবিলা করেন কর্তৃত্বের সঙ্গে। তাকে বিপাকে ফেলতে পারছিলেন না রশিদ, ফজলহক ফারুকি, মুজিব উর রহমানরা। তিনি হাফসেঞ্চুরি স্পর্শ করেন ৬৩ বলে। ৫০তম ওয়ানডেতে এটি তার চতুর্থ ফিফটি। সতীর্থরা যখন আসা-যাওয়ার মিছিলে ছিলেন, তখন ধীরে ধীরে তিনি এগোচ্ছিলেন সিরিজে টানা দ্বিতীয় সেঞ্চুরির দিকে।

৩৬তম ওভারে থামে লিটনের নান্দনিক ইনিংস। স্পিনার মোহাম্মদ নবিকে স্লগ সুইপ করতে চেয়েছিলেন কাউ কর্নার দিয়ে। কিন্তু সংযোগ হয়নি ঠিকঠাক। লং অনে ঝাঁপিয়ে তার ক্যাচটি নেন গুলবাদিন নাইব। ১১৩ বলে ৭ চারে লিটনের ব্যাট থেকে আসে ৮৬ রান।

এর আগে উদ্বোধনী জুটিতে ৪৩ রান যোগ হওয়ার পর বোল্ড হয়ে বিদায় নেন তামিম ইকবাল। সিরিজে তৃতীয়বারের মতো বাঁহাতি পেসার ফজলহক ফারুকি শিকার হওয়ার আগে তার সংগ্রহ ২৫ বলে ১১ রান। খেলার ধারার বিপরীতে সাকিব ফেরেন সাজঘরে। আজমতউল্লাহ ওমারজাইয়ের বল থার্ড ম্যানে খেলতে গিয়ে স্টাম্প হারান তিনি। বল তার ব্যাট ছুঁয়ে মাটিতে পড়ে তারপর উপড়ে নেয় বেল। সাকিবের সংগ্রহ ৩৬ বলে ৩০ রান।

এরপর আর ৪৯ রান যোগ হতে মুশফিক, ইয়াসির ও লিটন মাঠে ছাড়ায় বাংলাদেশের বড় পুঁজি পাওয়ার স্বপ্ন মলিন হতে শুরু করেছে। প্রথম দুজনেরই হন্তারক লেগ স্পিনার রশিদ। ১৫ বলে ৭ করে মুশফিক ক্যাচ দেন উইকেটের পেছনে রহমানউল্লাহ গুরবাজের হাতে। আবারও ব্যর্থ হন ইয়াসির। প্রথম ওয়ানডেতে অভিষেকে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে তিনি সুযোগ পাননি ব্যাটিংয়ের। এদিন ৪ বলে ১ রানে থামেন তিনি। ভারসাম্যহীন শটে স্লিপে হন গুলবাদিন নাইবের তালুবন্দি।

Comments