টাইব্রেকারে সালাহর পেনাল্টি মিস, বিশ্বকাপে মানের সেনেগাল

আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপে বাছাইয়ের প্লে-অফের ফিরতি লেগে টাইব্রেকারে মিশরের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে সেনেগাল।
ছবি: এএফপি

দুই মাস আগে আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালে টাইব্রেকারে সেনেগালের কাছে স্বপ্নভঙ্গ হয়েছিল মিশরের। সেই হারের প্রতিশোধ নিয়ে কাতার বিশ্বকাপে যাওয়ার সুযোগ ছিল ফারাওদের। কিন্তু টাইব্রেকারে পেনাল্টি মিস করে বসলেন তাদের সেরা তারকা মোহামেদ সালাহ। লিভারপুল সতীর্থের ব্যর্থতার ম্যাচে কোনো ভুল করলেন না সাদিও মানে। তার সফল স্পট-কিকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিল সেনেগালিজরা।

ঘরের মাঠ ডায়ামিনিয়াডিওতে মঙ্গলবার রাতে আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপে বাছাইয়ের প্লে-অফের ফিরতি লেগে টাইব্রেকারে মিশরের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে সেনেগাল।

পেনাল্টি শুটআউট নামক ভাগ্য পরীক্ষার আগে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১-০ গোলে জেতে সেনেগাল। তৃতীয় মিনিটেই জালের ঠিকানা খুঁজে নেন বোলায়ে দিয়া। আগের লেগে নিজেদের মাঠে ১-০ গোলে জিতেছিল মিশর। ফলে দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ১-১। এরপর টাইব্রেকারে গড়ায় খেলা।

টাইব্রেকারে দুই দলের প্রথম চার শটের একটিতেও গোল হয়নি। ব্যর্থ হন মিশরের তারকা ফরোয়ার্ড সালাহও। দলের প্রথম স্পট-কিক নিয়ে হতাশ করেন তিনি। এরপর সেনেগাল তাদের বাকি তিন শটের সবকটিতে লক্ষ্যভেদ করে। তবে মিশর তৃতীয় শটে গোল পেলেও চতুর্থটিতে ফের পারেনি। তাই পঞ্চম শটে মানে জালে বল পাঠাতেই বিশ্বকাপ নিশ্চিত হয় বর্তমান আফ্রিকান চ্যাম্পিয়ন সেনাগালের।

টানা দ্বিতীয় ও সবমিলিয়ে তৃতীয়বারের মতো ফুটবলের সর্বোচ্চ আসরে খেলার যোগ্যতা অর্জন করল সেনেগাল। বিশ্বকাপে তাদের অভিষেক হয়েছিল ২০০২ সালে। সেবার গ্রুপ পর্বে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে চমক দেখানোর পাশাপাশি কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। সবশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ৪ পয়েন্ট পাওয়া সেনেগালের কপাল পুড়েছিল ফেয়ার প্লেতে পিছিয়ে থাকায়। সমান পয়েন্ট, সমান গোল ও সমান গোল ব্যবধান সত্ত্বেও তাদেরকে বিদায় করে গ্রুপ পর্বের বাধা পাড়ি দিয়েছিল জাপান।

Comments