এখন আরও বড় স্বপ্নে বিভোর পর্তুগাল 

শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে বিশ্বকাপ নিশ্চিত হওয়ার পর তাদের কোচ ফার্নান্দো সান্তোস এখন আরও বড় স্বপ্নে বিভোর।
Portugal
ছবি- সংগ্রহ

বিশ্বকাপ খেলাটাই হয়ে পড়েছিল ভীষণ অনিশ্চিত। অনেকটা খাদের কিনারে চলে গিয়েছিল পর্তুগাল। শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে বিশ্বকাপ নিশ্চিত হওয়ার পর তাদের কোচ ফার্নান্দো সান্তোস এখন আরও বড় স্বপ্নে বিভোর।

ইউরোপিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপে নিশ্চিত করতে মঙ্গলবার রাতে প্লে অফের ফাইনালে উত্তর মেসিডোনিয়াকে ২-০ গোলে হারায় পর্তুগাল। 

গত ৮ বছর ধরে পর্তুগালের দায়িত্বে আছেন ৬৭ বছর বয়েসী সান্তোস। তার অধীনে ২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়ন এবং ২০১৯ সালে নেশন্স কাপের শিরোপা ঘরে তুলে পর্তুগিজরা। 

তবে এবার চরম বিপাকে পড়ে গিয়েছিলেন তিনি। বাছাইপর্বে ভালো অবস্থানে থেকেও কিছু ভাইটাল সিদ্ধান্ত নিজেদের পক্ষে না আসায় গ্রুপে হয়ে যান দ্বিতীয়। প্লে অফের রাস্তা ছিল কঠিন। সেমি-ফাইনালে প্রতিপক্ষ ছিল তুরস্ক। ফাইনালে উঠলে সম্ভাব্য প্রতিপক্ষ ছিল ইতালি। কিন্তু পর্তুগাল তুরস্ককে ৩০১ গোলে হারাতে পারলেও ইতালি হেরে যায় উত্তর মেসিডোনিয়ার কাছে। 

ফাইনালে তাই মেসিডোনিয়ার বিপক্ষে কঠিন পরীক্ষায় আর পড়তে  হয়নি তাদের। এই ম্যাচ জিতে বিশ্বকাপ নিশ্চিত হওয়ার পর সান্তোস জানালেন তার স্বপ্ন তৃতীয় শিরোপা ঘরে তোলা,  'দুটো টুর্নামেন্ট এরমধ্যে আমি জিতেছি। আশা করছি কাতারে তৃতীয়টি জিততে পারব।' 

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে দর্শকদের কাছ থেকে বড় সমর্থন চেয়েছিলেন দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সেটা তারা পেয়েছেন শতভাগ। সান্তোস জানালেন বিশ্বকাপে খেলা তাদের প্রাপ্য ছিল, 'দল ছিল ভীষণ উজ্জীবিত। দর্শকদের কাছ থেকে তীব্র সমর্থন মিলেছে। বিশ্বকাপে জায়গা করে নেওয়া আমাদের প্রাপ্য ছিল।'

রক্ষণ ভাগে রাফায়েল গুয়েরেইরো, রুবেন ডিয়াসের মতো তারকারা আছেন। মধ্যমাঠে বের্নাডো সিলভা। ব্রুনো ফার্নান্দেস, রোনালদো, ডিয়াগো জোটাদের সঙ্গে জোয়াও ফেলিক্স, ম্যাথুস নুনেসদের নিয়ে আক্রমণভাগের ব্যাকআপও বেশ শক্ত। 

Comments

The Daily Star  | English

Goods worth Tk 16k imported at Tk 2.63 crore

State-run Power Grid Company of Bangladesh Ltd (PGCBL) imported 68 kilograms of tower bolts, nuts and washers from India for a whopping $2,39,695 or Tk 2.63 crore, which is 1,619 times the contract value.

6h ago