বিবিয়ানায় ৫ কূপে পূর্ণমাত্রায় গ্যাস উৎপাদন শুরু

গ্যাস সরবরাহ ৪ দিন বিঘ্নিত হওয়ার পর বিবিয়ানা গ্যাসক্ষেত্রে বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় পূর্ণ উৎপাদন শুরু হয়েছে।
বিবিয়ানা গ্যাস ফিল্ড। ছবি: সংগৃহীত

গ্যাস সরবরাহ ৪ দিন বিঘ্নিত হওয়ার পর বিবিয়ানা গ্যাসক্ষেত্রে বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় পূর্ণ উৎপাদন শুরু হয়েছে।

বৃহস্পতিবার শেভরন বাংলাদেশ এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। প্রসেস ট্রেন চালু রয়েছে, ৬টি ক্ষতিগ্রস্ত কূপের মধ্যে ৫টিতে পুনরায় কাজ শুরু হয়েছে এবং স্বাভাবিক পর্যায়ে গ্যাস উৎপাদন শুরু হয়েছে।

গত ৩ এপ্রিল ১টি কূপে প্রযুক্তিগত অসঙ্গতি দেখা দিলে উৎপাদন কার্যক্রম স্থগিত করার পরে এই সপ্তাহে ট্রেন ও কূপগুলোতে ধীরে ধীরে চালু করা হয়।

শেভরন বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থাপক শেখ জাহিদুর রহমান সংকটকালীন সময়ে পেট্রোবাংলার সহায়তা ও অংশীদারিত্বের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিবিয়ানা গ্যাসক্ষেত্রে প্রযুক্তিগত ত্রুটির কারণে রমজানের প্রথম দিন রবিবার গ্যাস উৎপাদন প্রায় ৪৫০ এমএমসিএফডি (মিলিয়ন ঘনফুট প্রতি দিন) কমে যায়।

সোমবার বিকেল থেকে গ্যাসক্ষেত্রে ২টি ক্ষতিগ্রস্ত প্রসেস ট্রেনের ১টিতে উৎপাদন পুনরায় শুরু হওয়ায় গ্যাস সরবরাহ পরিস্থিতির কিছুটা উন্নতি হতে শুরু করে।

কর্মকর্তারা বলেছেন, ২টি উৎপাদন কূপ থেকে বালি বের হওয়ায় উৎপাদন বন্ধ করতে হয়েছিল।

রাজধানীর মোহাম্মদপুর, শেখেরটেক, রায়েরবাজার, ধানমন্ডি, শংকর, কাঁঠালবাগান, মধুবাজার, কলাবাগান, রামপুরা, ওয়ারী, মগবাজার, আরামবাগ, ফকিরাপুল, বনশ্রী, গোপীবাগ, মিরপুর, ইস্কাটনসহ বিভিন্ন এলাকার গ্রাহকরা গ্যাস পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

গ্যাস সরবরাহ কমে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদনের ওপর বড় প্রভাব পড়ে। বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) বেশ কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দেয়। এতে সারা দেশে বিভিন্ন জেলায় লোডশেডিং হয়েছে।

উল্লেখ্য, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের উৎপাদন ক্ষমতা ১২০০ এমএমসিএফডি।

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

8h ago