যেমন হবে ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ

দুবাইয়ে দুই দিন ব্যাপী হওয়া আইসিসির বোর্ড সভায় জানানো হয়, ২০২৪ সালে সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগ পাবে ১২ দল। বাকি ৮ দল আসবে বাছাই পর্ব পেরিয়ে।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছিল ১৬ দলের। আগামী আসরও হবে তাই। ২০২৪ সালে এর পরের আসরে দল সংখ্যা বেড়ে যাচ্ছে আরও ৪টি। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া সেই আসরের দল সংখ্যা ঠিক ছিল আগেই, এবার বাছাই প্রক্রিয়া ও টুর্নামেন্টের আদল জানিয়েছে আইসিসি।

দুবাইয়ে দুই দিন ব্যাপী হওয়া আইসিসির বোর্ড সভায় জানানো হয়, ২০২৪ সালে সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগ পাবে ১২ দল। বাকি ৮ দল আসবে বাছাই পর্ব পেরিয়ে।

চলতি বছর অস্ট্রেলিয়ার হতে যাওয়া আসরের সেরা ৮ দল সরাসরি কোয়ালিফাই করবে ২০২৪ সালের আসরে। স্বাগতিক হওয়ায় সরাসরি সুযোগ পাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।  ১৪ নভেম্বর পর্যন্ত টি-টোয়েন্টিতে এগিয়ে থাকার ভিত্তিতে ঠিক হবে আরও দুই দলের সরাসরি খেলা। তবে অস্ট্রেলিয়া বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ যদি সেরা আট দলের মধ্যে থাকে তাহলে র‍্যাঙ্কিং থেকে আসবে তিন দল।

এর বাইরে আট দলকে বাছাই পেরিয়ে আসার জন্য একাধিক অঞ্চলে ভাগ করা হয়েছে। আফ্রিকা, এশিয়া ও ইউরোপের বাছাই প্রতিযোগিতা জায়গা পাবে সেরা দুটি করে দল। আমেরিকা ও ইস্ট এশিয়া প‍্যাসিফিক থেকে আসবে আরও একটি করে দল।

২০ দলের মূল বিশ্বকাপের প্রথম রাউন্ড হবে দুই গ্রুপে ভাগ হয়ে। প্রতি গ্রুপে থাকবে দশটি করে দল। একই বছর মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে ৮ দল। বাকি দুই দল আসবে বাছাই পেরিয়ে।

Comments

The Daily Star  | English

Law enforcers stop protesters from breaking thru Bangabhaban barricade

A group of protesters attempted to break through the security barricade in front of Bangabhaban around 8:30pm

21m ago