উত্তর প্রদেশে বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান মুখ্যমন্ত্রী আদিত্যনাথের

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বাংলাদেশিদের তার প্রদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে বলেছেন, ২৪ কোটি জনসংখ্যার রাজ্যটি ভারতের বৃহত্তম ভোক্তা ও শ্রমবাজার।
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি: সংগৃহীত

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বাংলাদেশিদের তার প্রদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে বলেছেন, ২৪ কোটি জনসংখ্যার রাজ্যটি ভারতের বৃহত্তম ভোক্তা ও শ্রমবাজার।

গতকাল মঙ্গলবার ভারতের লখনৌতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকে আদিত্যনাথ জানান, উত্তর প্রদেশ প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ, ভারতের মধ্যে খাদ্যশস্য ও দুধের বৃহত্তম উত্পাদক। গম, চিনি, দুগ্ধ-সম্পর্কিত যন্ত্রপাতি ও তুলা-সুতা উত্তর প্রদেশ থেকে বাংলাদেশে রপ্তানি করা হয়।

আদিত্যনাথ বলেন, ভারত ও বাংলাদেশের ইতিহাস, ভাষা, সংস্কৃতির দৃঢ় সম্পর্ক রয়েছে এবং উত্তর প্রদেশে বিনিয়োগ ও কর্মসংস্থানের বিশাল সম্ভাবনা রয়েছে।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এবং ভারত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার।

আদিত্যনাথ বলেন, 'উত্তর প্রদেশ গত ৫ বছরে নেতৃস্থানীয় অর্থনীতি হিসেবে আবির্ভূত হয়েছে এবং এই রাজ্যে বাংলাদেশি রপ্তানিকারক ও বিনিয়োগকারীদের জন্য অনেক সুযোগ রয়েছে।'

তিনি বলেন, 'রাজ্যে ফ্যাব্রিক উৎপাদন, বয়ন, স্পিনিং এবং প্রতিরক্ষা উৎপাদনের ক্ষেত্রে বাংলাদেশিদের বিনিয়োগকারীদের জন্য অনেক সুযোগ রয়েছে।'

Comments

The Daily Star  | English

Taka to trade more freely by next month

Bangladesh will introduce a crawling peg system by next month to make the exchange rate more flexible and improve the foreign currency reserves, a key prescription from the International Monetary Fund.

1h ago