ফুটবল

জুভেন্টাসকে বিদায় বললেন দিবালা

ইতালিয়ান সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছিল আগেই। তবুও দুই পক্ষ থেকে কেউ মুখ না খোলায় আশায় বুক বেঁধেছিল ভক্তরা। কিন্তু শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। জুভেন্টাসকে বিদায় বলে দিলেন পাওলো দিবালা। চুক্তি নবায়ন নিয়ে দুই পক্ষ এক হতে পারলেন না। ফলে আগামী মৌসুমে যে নতুন ক্লাবে যোগ দিতে যাচ্ছেন তা জানিয়ে দিলেন এ আর্জেন্টাইন তারকা।

ইতালিয়ান সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছিল আগেই। তবুও দুই পক্ষ থেকে কেউ মুখ না খোলায় আশায় বুক বেঁধেছিল ভক্তরা। কিন্তু শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। জুভেন্টাসকে বিদায় বলে দিলেন পাওলো দিবালা। চুক্তি নবায়ন নিয়ে দুই পক্ষ এক হতে পারলেন না। ফলে আগামী মৌসুমে যে নতুন ক্লাবে যোগ দিতে যাচ্ছেন তা জানিয়ে দিলেন এ আর্জেন্টাইন তারকা।

চলতি মৌসুমে শেষেই জুভেন্টাসের সঙ্গে সাত বছরের সম্পর্ক অবসান হতে যাচ্ছে দিবালার। ২৮ বছর বয়সী এই তারকা তুরিনের বুড়ি খ্যাত ক্লাবটির সঙ্গে নতুন কোনো চুক্তি স্বাক্ষর করবেন না। তার বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী জুনে। ফ্রি এজেন্ট হয়ে যাওয়ায় কোনো ট্রান্সফার ফি ছাড়াই নতুন ঠিকানায় পাড়ি জমাতে পারবেন তিনি।

আগের দিন ইনস্টাগ্রামে বিষয়টি নিশ্চিত করে দিবালা লিখেছেন, 'এমন পরিস্থিতিতে কথাগুলো বলা অনেক কঠিন। এত বছর, এত আবেগের সম্পর্কের পর… আমি ভেবেছিলাম আমরা হয়তো আরও অনেক বছর একসঙ্গে থাকব। কিন্তু ভাগ্য আজ আমাদের দুইদিকে নিয়ে যাচ্ছে। এত বছরের অভিজ্ঞতা, গোল, ম্যাচ, প্রত্যেক ম্যাচ - আমি কখনও ভুলব না।'

'আমি আপনাদের সঙ্গেই বড় হয়েছি, শিখেছি, স্বপ্ন দেখেছি, বেঁচে থেকেছি। ৭ বছর, ১২ শিরোপা ও ১১৫ গোলের এই যাত্রাটা স্বপ্নের মতো ছিল, যা কেউ কেড়ে নিতে পারবে না। কক্ষনও না। কঠিন সময়ে আমার পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ। প্রথম থেকে শেষ পর্যন্ত যারা আমার পাশে ছিলেন, সাহায্য করেছেন, ক্লাবের ভেতরের মানুষ থেকে আমাদের ভক্ত সমর্থক, কোচ, ম্যানেজার সবাইকে ধন্যবাদ জানাই।'

'এই বিখ্যাত জার্সির পরার সঙ্গে এই ক্লাবকে অধিনায়কত্ব দেওয়ার ঘটনাটা আমার জীবনের অন্যতম গর্বের ঘটনা হয়ে থাকবে। যা আমি আমার সন্তান ও নাতিপুতিদের দেখাতে পারব হয়তো কোনো এক দিন। এই জার্সি পরে শেষ ম্যাচ খেলতে নামব, ভাবতেই কষ্ট হচ্ছে। তবে এটাই বিদায় হতে যাচ্ছে আমার। সহজ হবে না ব্যাপারটা। তবে আমি হাসিমুখেই মাঠে ঢুকব, মাথা উঁচু করে থাকব, কারণ আমি আপনাদের সবকিছুই দিয়েছি।'

বেতন-ভাতা নিয়ে জুভেন্টাসের সঙ্গে আগে একটা মৌখিক সমঝোতা হলেও চুক্তি স্বাক্ষরের বিষয়টি ঝুলে ছিল। প্রাথমিকভাবে বেতন হিসেবে বার্ষিক ৮০ লাখ ইউরো ও পারফরম্যান্সের ভিত্তিতে বোনাস হিসেবে আরও ২০ লাখ ইউরোর প্রস্তাব দেওয়া হয়েছিল দিবালাকে। চার বছরের জন্য অর্থাৎ আগামী ২০২৬ সাল পর্যন্ত চুক্তি বাড়ানোর কথাও বলা হয়েছিল। দিবালা সেসবে রাজীও হয়েছিলেন।

তবে পরিস্থিতি পাল্টে যায় গত জানুয়ারিতে। ফিওরেন্তিনা থেকে সার্বিয়ান স্ট্রাইকার দুসান ভ্লাহোভিচকে মোটা অঙ্কের পারিশ্রমিক দিয়ে দলে টানে জুভেন্টাস। ফলে দিবালাকে কিছু কম বেতন নিতে অনুরোধ করে দলটি। আগামী তিন বছরের জন্য বেতন হিসেবে বার্ষিক ৭০ লাখ ইউরো দিতে চাইলে তা প্রত্যাখ্যান করেন দিবালা।

আগেই বেতন নিয়ে কথা মৌখিকভাবে কথা পাকাপাকি হয়ে যাওয়ায় রাজী হননি দিবালা। অন্যদিকে চুক্তির মেয়াদ বাড়াবে না বলে জানায় জুভেন্টাস। এ নিয়ে মার্চেই প্রায় দুই ঘণ্টা আলোচনা চলে দুই পক্ষের মধ্যে। শেষ পর্যন্ত জুভেন্টাস বেতন বাড়াতে রাজী হয়নি।

জুভেন্টাস অধ্যায়ের ইতি নিশ্চিত হয়ে পড়ায় নতুন ক্লাব খুঁজে নিতে আলোচনা শুরু করতে যাচ্ছেন দিবালার এজেন্ট। ইতোমধ্যে নানা গুঞ্জন ডালপালা ছড়াতে শুরু করেছে। গুঞ্জন রয়েছে আরেক ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে যোগ দিতে যাচ্ছেন তিনি।

২০১৫ সালে পালের্মো ছেড়ে ইতালিয়ান সিরি আর সফলতম দল জুভেন্টাসে নাম লেখান দিবালা। সেখানে প্রথম থেকেই গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন তিনি। এখন পর্যন্ত তাদের হয়ে পাঁচটি লিগ ও চারটি কোপা ইতালিয়াসহ আরও অনেক শিরোপা জিতেছেন। এ সময়ে গোল করেছেন ১১৫টি। একই সঙ্গে সহায়তা করেছেন ৪৮টি গোলে।

Comments

The Daily Star  | English

All educational institutions reopen after heatwave-induced closures

After several closures due to the heatwave sweeping the country, all primary and secondary schools, colleges, madrasas, and technical institutions across the country resumed classes today

1h ago