বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট শেষদিকে কোনো রোমাঞ্চ ছাড়াই ড্র

চাপের মাঝে দারুণ জুটি গড়ে নাটকীয়তার সম্ভাবনায় জল ঢেলে দিলেন দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকভেলা।
ছবি: ফিরোজ আহমেদ

দ্বিতীয় সেশনের পানি পানের বিরতির আগেই শ্রীলঙ্কার ৬ উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। এতে মিলেছিল নাটকীয় কিছু ঘটার আভাস। উজ্জ্বল হয়েছিল মুমিনুল হকের দলের জয়ের সম্ভাবনাও। কিন্তু চাপের মাঝে দারুণ জুটি গড়ে তাতে জল ঢেলে দিলেন দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকভেলা। শেষদিকে তাই ছড়াল না আর কোনো রোমাঞ্চ। ড্র হলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

বৃহস্পতিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগেভাগে সমতা মেনে নেয় দুই দল। ২ উইকেটে ৩৯ রান নিয়ে খেলতে নেমে ৯০.১ ওভারে লঙ্কানরা করে ৬ উইকেটে ২৬০ রান। চান্দিমাল ১৩৫ বলে ৩৯ ও ডিকভেলা ৯৬ বলে ৬১ রানে অপরাজিত থাকেন। টাইগারদের হতাশ করে তারা গড়েন ২০৪ বলে ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

পঞ্চম দিনে বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা পারফরম্যান্স আসে তাইজুল ইসলামের কাছ থেকে। দারুণ সব টার্ন আদায় করে নেন তিনি। এই বাঁহাতি স্পিনারের কারণেই ম্যাচের ফল নিজেদের দিকে নেওয়ার স্বপ্ন কিছু সময়ের জন্যও দেখতে পেরেছিল স্বাগতিকরা।

এদিন মধ্যাহ্ন বিরতির আগে উড়তে থাকা কুসল মেন্ডিস ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউসকে শূন্য রানে ফেরান তাইজুল। এরপর দ্বিতীয় সেশনে তার ঘূর্ণিতে কাটা পড়েন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। আরেক বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ধনঞ্জয়া ডি সিলভাকে সাজঘরে পাঠালে চালকের আসনে বসে পড়ে বাংলাদেশ। কিন্তু চান্দিমাল ও ডিকভেলার ব্যাটিংয়ে সরে যায় মুমিনুলদের নিয়ন্ত্রণ।

সবিমিলিয়ে ৩৪ ওভারে তাইজুলের শিকার ৮২ রানে ৪ উইকেট। ২৫ ওভারে ১ উইকেট নিতে সাকিবের খরচা ৫৮ রান। অফ স্পিনার নাঈম হাসান ২৩ ও পেসার সৈয়দ খালেদ আহমেদ ৭ ওভার হাত ঘুরিয়ে পাননি উইকেট। মাঝে নাজমুল হোসেন শান্ত করেন এক ওভার। তার মতো আরেক অনিয়মিত স্পিনার মাহমুদুল হাসান জয় এক বল করার পরই আসে ম্যাচ শেষের ঘোষণা।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৯৭

বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৬৫

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: (আগের দিন ৩৯/২) ৯০.১ ওভারে ২৬০/৬ (করুনারত্নে ৫২, মেন্ডিস ৪৮, ম্যাথিউস ০, ধনাঞ্জয়া ৩৩, চান্দিমাল ৩৯*, ডিকভেলা ৬১*; নাঈম ০/৭৯, খালেদ ০/৩৭, সাকিব ১/৫৮, তাইজুল ৪/৮২, শান্ত ০/২, জয় ০/০)

ফল: ড্র।
 

 

Comments

The Daily Star  | English

Three difficult choices to heal economy

Bangladesh yesterday made three major decisions to cushion the economy against critical risks such as stubborn inflation and depletion of foreign currency reserves.

2h ago