ফরাসি ওপেনে প্রত্যাবর্তনে শুরুতেই বিদায় ওসাকার

গত বছরের ফরাসি ওপেন থেকে সরে দাঁড়িয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিলেন নাওমি ওসাকা।
ছবি: টুইটার

গত বছরের ফরাসি ওপেন থেকে সরে দাঁড়িয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিলেন নাওমি ওসাকা। কারণ হিসেবে মানসিক অবসাদে ভোগার কথা উল্লেখ করেছিলেন তিনি। এবার রোঁলা গারোতে প্রত্যাবর্তন করলেও শুরুতেই বিষাদে নীল হতে হলো তাকে। অঘটনের শিকার হয়ে প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন জাপানের এই টেনিস তারকা।

সোমবার ২০২২ সালের ফরাসি ওপেনের নারী এককে সরাসরি সেটে হেরেছেন ২৪ বছর বয়সী ওসাকা। ভুলের মহড়া দিয়ে আমেরিকার আমান্ডা আনিসিমোভার কাছে পাত্তাই পাননি তিনি। চারটি গ্র্যান্ডস্ল্যাম জয়ী সাবেক এক নম্বর খেলোয়াড় ওসাকা হার মানেন ৭-৫ ও ৬-৪ গেমে। সব মিলিয়ে আটটি ডাবল ফল্টের পাশাপাশি ২৯টি আনফোর্সড এরর করেন তিনি।

২৭তম বাছাই আনিসিমোভা জয়ের পর বলেছেন, 'প্রথম রাউন্ডে নাওমি ওসাকাকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে চাপ লেগেছিল। আমি জানতাম যে এটা মোটেও সহজ কোনো ম্যাচ হবে না।'

গ্র্যান্ডস্ল্যাম প্রতিযোগিতাগুলোর মধ্যে ওসাকার সবচেয়ে কম পছন্দের আসর ফরাসি ওপেন। সেখানে কখনোই তৃতীয় রাউন্ডের বাধা পার হতে পারেননি তিনি। প্রথম সেটে এক পর্যায়ে ৫-৪ ব্যবধানে এগিয়ে গেলেও ডাবল ফল্ট করে নিয়ন্ত্রণ হারান। এরপর আনিসিমোভা বসে পড়েন চালকের আসনে। গত জানুয়ারিতে সবশেষ অস্ট্রেলিয়ান ওপেনেও তিনি হারিয়েছিলেন ওসাকাকে। তার পক্ষে তৃতীয় রাউন্ডের ওই ম্যাচের ফল ছিল ৪-৬, ৬-৩ ও ৭-৬ (১০/৫)।

ফরাসি ওপেনের নারী এককের অন্যতম ফেভারিট ও ২০২০ সালের চ্যাম্পিয়ন ইগা শিয়াওতেক করেছেন শুভ সূচনা। পোল্যান্ডের ২০ বছর বয়সী এই তারকা ইউক্রেনের লেসিয়া সুরেঙ্কোকে উড়িয়ে দিয়েছেন ৬-৩ ও ৬-০ গেমে। সব মিলিয়ে টানা ২৯ ম্যাচ ধরে অপরাজিত আছেন তিনি।

Comments