‘টেস্টে আমার দেখা অন্যতম সেরা জুটি’

সোমবার মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৭৭। লিটন অপরাজিত আছেন ১৩৫ রানে, মুশফিকের রান ১১৫।
Litton Das & Mushfiqur Rahim
দারুণ ব্যাট করে মাঠ ছাড়ছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। ছবি: ফিরোজ আহমেদ

৭ ওভারের মধ্যে ২৪ রানে নেই ৫ উইকেট। প্রথম সেশনেই যেখানে ছিল গুটিয়ে যাওয়ার শঙ্কা। বাংলাদেশ কিনা দিন পার করল আর কোন উইকেট না হারিয়েই। ৬ষ্ঠ উইকেটে ২৫৩ রানের অবিচ্ছিন্ন রেকর্ড জুটিতে জোড়া সেঞ্চুরি করে আলো কেড়েছেন লিটন দাস ও মুশফিকুর রহিম। বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো জানান, তার কোচিং ক্যারিয়ারে দেখা টেস্ট ক্রিকেটেই এটি অন্যতম সেরা জুটি।

সোমবার মিরপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৭৭। লিটন অপরাজিত আছেন ১৩৫ রানে, মুশফিকের রান ১১৫।

জুটির পথে তারা গড়েছেন একাধিক রেকর্ড। টেস্টে  ৬ষ্ঠ উইকেটে এটিই বাংলাদেশের সেরা জুটি। ২৫ রানের নিচে ৫ উইকেট হারানোর পর টেস্ট ইতিহাসেই সবচেয়ে বড় জুটি।

দিনের খেলার শুরুর ঘন্টাখানেক পর যেমন পরিস্থিতি ছিল তাতে এমন দিনের আশা করেননি বেশিরভাগ। প্রধান কোচের মনেও জড়ো হয়েছিল সংশয়। তবে দিন শেষে তিনি এখন আলোয় উদ্ভাসিত। সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশ কোচ প্রশংসায় ভাসালেন অপরাজিত দুই ব্যাটসম্যানকে,  'দুর্দান্ত এক জুটি ছিল। কোচ হিসেবে টেস্ট ক্রিকেটে আমার দেখা অন্যতম সেরা এক জুটি। ২৪ রানে ৫ উইকেট পড়ার পর প্রচণ্ড চাপে…দুই ব্যাটসম্যানের এটা দুর্দান্ত প্রয়াস। অবশ্যই সকালের শুরুটা ভাল ছিল না। কিছু বাজে শট, কিছু ভাল বল (উইকেট পতনে)। তবে এটাই টেস্ট ক্রিকেটের চরিত্র। আমাদের ভালো পজিশনে নিয়ে যেতে অসাধারণ দক্ষতা ও ক্যারেক্টার দেখিয়েছে দুজন।'

খেলার এখন যা পরিস্থিতি, উইকেটের যেমন চরিত্র তাতে দ্বিতীয় দিনে প্রথম সেশন খুব গুরুত্বপূর্ণ মনে করছেন ডমিঙ্গো। প্রথম ঘণ্টা কাটিয়ে দিতে পারলে ম্যাচে বাংলাদেশ চলে যেতে পারে দাপুটে অবস্থানে,  'আমাদের সব মনোযোগ থাকবে প্রথম সেশনে। আমরা জানি আরেকটি মোড় ঘোরানো মুহূর্ত থেকে আর দুই উইকেট দূরে আছি। এখানে প্রথম ইনিংসের গড় হবে ৩১৪। কাল এই দুজন যদি প্রথম ঘণ্টা পার করে দেয়, তাহলে আমরা খুব ভাল অবস্থায় চলে যাব। তারা তিনশো রানে নিয়ে দিলে মোসাদ্দেক (হোসেন) আসবে। আমরা খুব বেশি দূরে ভাবতে পারছি না। মিরপুরে খেলার গতি ভাল ছিল। আপনি কোন দলকে দুই তিন সেশনে গুটিয়ে দিতে পারেন।'

Comments

The Daily Star  | English
Bangladesh Bank dissolves National Bank board

Bangladesh Bank again dissolves National Bank board

The bank’s sponsor director Khalilur Rahman made the new chairman

1h ago