‘সাংগঠনিক কাজের চেয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোকে অগ্রাধিকার দিচ্ছে বিএনপি’

ভয়াবহ বন্যা পরিস্থিতিতে দলের সাংগঠনিক কর্মকাণ্ডের চেয়ে অগ্রাধিকার দিয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।
tuku1.jpg
ছবি: সংগৃহীত

ভয়াবহ বন্যা পরিস্থিতিতে দলের সাংগঠনিক কর্মকাণ্ডের চেয়ে অগ্রাধিকার দিয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

আজ রোববার বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সিলেট-সুনামগঞ্জসহ বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতি পর্যালোচনায় এক যৌথ সভার পর দলের জাতীয় ত্রাণ কমিটির প্রধান ও স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু গণমাধ্যমকে এ কথা জানান।

tuku.jpg
ছবি: সংগৃহীত

তিনি বলেন, 'ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেব আমাদের নির্দেশনা দিয়েছেন যে, বন্যা পরিস্থিতির বিষয় আমরা যেন সবচেয়ে বেশি অগ্রাধিকার দেই। সাংগঠনিক কাজ-কর্মের চেয়ে এখন আমাদের একমাত্র অগ্রাধিকার বানভাসি মানুষের পাশে দাঁড়ানো এবং তাদের জন্য কাজ করা। এটা আমাদের দলের নেতা-কর্মীদের প্রতি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশ।'

টুকু আরও বলেন, 'সিলেট মহানগর, সুনামগঞ্জ পৌরসভা, ছাতকসহ বিভিন্ন এলাকায় আমাদের দলের নেতা-কর্মীরা রিলিফ অপারেশন শুরু করেছে। সিলেট থেকে এখন পর্যন্ত যে রিপোর্ট পেয়েছি আমরা, ১০ হাজার লোকের কাছে খাবার পৌঁছে গেছে। বড় বড় নৌ্কা ভাড়া করে পানিবন্দি মানুষদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করেছে। সেখানে প্রায় আমাদের শ খানেক নৌকা কাজ করছে। ছাতকে বন্যা কবলিত এলাকায় আমাদের নেতা-কর্মীরা নিজেরা টাকা তুলে ১০ লাখ মানুষের মাঝে বিতরণ করেছে। এভাবে বিএনপি গণমানুষের দল হিসেবে মানুষের পাশে আছে।'

বন্যা পরিস্থিতি মোকাবিলায় দলের দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি। টুকু জানান, প্রথম পর্যায়ে পানিবন্দি মানুষদের উদ্ধার ও খাবার পৌঁছে দেওয়া, বন্যার পানি নেমে গেলে গৃহ নির্মাণ এবং তাদের খাবার-দাওয়া ও ওষধপত্র দেওয়া হবে।

তিনি আরও বলেন, কৃষি জমি তলিয়ে গেছে বন্যায়। পানি নেমে গেলে যাতে কৃষকরা চাষাবাদ করতে পারে সে জন্য বীজতলা সরবারহ করা হবে। ড্যাব ও জিয়াউর রহমান ফাউন্ডেশন রোগ বালাইয়ের চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ, বিশুদ্ধ পানির ট্যাবলেট বিতরণ করবে। আমরা চেষ্টা করবো বন্যার্ত সবার পাশে পৌঁছানোর।

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে টুকু বলেন, 'এই সরকারের পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করে ২০ লাখ টাকা আর কয়েক লাখ টন চাল বরাদ্দ পেয়েছে সিলেটের জন্য। এটা আমি মনে করি যে, জনগণের সঙ্গে ব্যাঙ্গ করা। ব্যাঙ্গ তারা করতেই পারে কারণ তাদের তো জনগণের ভোটের প্রয়োজন হয় না! জনগনের সেবার করারও প্রয়োজন হয় না। তাচ্ছিল্য করে তারা রিলিফ দিচ্ছে।'

Comments

The Daily Star  | English

Three difficult choices to heal economy

Bangladesh yesterday made three major decisions to cushion the economy against critical risks such as stubborn inflation and depletion of foreign currency reserves.

6h ago