‘নড়াইলে প্রশাসনের উপস্থিতিতে শিক্ষককে নির্যাতনের দায় সরকারকেই নিতে হবে’

নড়াইলে শিক্ষক নির্যাতনের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতারা স্থানীয় জেলা প্রশাসকের সঙ্গে দেখা করে কথা বলেন।
বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতাদের বৈঠক। ছবি: সংগৃহীত

নড়াইলে শিক্ষক নির্যাতনের প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় নেতারা স্থানীয় জেলা প্রশাসকের সঙ্গে দেখা করে কথা বলেন।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় নড়াইল তারা জেলা প্রশাসকের সঙ্গে সাক্ষাৎ করেন।

এরপর নেতারা নড়াইল রেড ক্রিসেন্ট সোসাইটি মিলনায়তনে প্রতিবাদ ও মতবিনিময় সমাবেশে বক্তব্য রাখেন। এর আগে তারা মির্জাপুর থেকে আসা বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।

জেলা প্রশাসকের সঙ্গে কথা বলার সময় বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, ওয়ার্কার্স পার্টির (মার্ক্সবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নেতা শফিউর রহমান, ইউসিএলবির রনজিৎ চ্যাটার্জিসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

সেসময় তারা ঘটনার তদন্ত করে প্রকৃত দোষী ও নেপথ্যের হোতাদের খুঁজে বের করতে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

একইসঙ্গে অধ্যক্ষকে যথাযথ মর্যাদায় দ্রুত কলেজে ফিরিয়ে নেওয়ার জন্য বিশেষ উদ্যোগের দাবি জানান।

স্থানীয় পর্যায়ে সম্প্রীতি সমাবেশ করা আর যাতে সাম্প্রদায়িক উসকানি সৃষ্টি হতে না পারে, তার জন্য কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তারা।

নেতারা বলেন, সমাজে সাম্প্রদায়িক প্রবণতা বেড়েছে। এ পরিস্থিতি থেকে উত্তরণে প্রতিনিয়ত অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত করতে হবে। সমাজ অসহিষ্ণু হয়ে উঠেছে। ছাত্র শিক্ষককে পিটিয়ে মেরে ফেলেছে। এর থেকে উত্তরণে সচেতন সবাইকে এগিয়ে আসতে হবে। সর্বত্র মানুষের অংশগ্রহণ, গণতন্ত্র নিশ্চিত করতে হবে।

তারা আরও বলেন, বিভিন্ন ঘটনায় দেখা যাচ্ছে, এসব ঘটনায় স্বার্থান্বেষী মহল, ব্যক্তি বা গোষ্ঠী নিজস্ব স্বার্থ হাসিল করে। এজন্য ক্ষমতাসীন দলকে ব্যবহার করা হয়। এর থেকে প্রশাসনকে বেরিয়ে আসতে হবে। তাদের দায়িত্বশীল আচরণ করতে হবে। প্রশাসনের কর্তাদের উপস্থিতিতে ন্যাক্কারজনক এসব ঘটনার দায় সরকারকেই নিতে হবে। বিচারহীনতার ও সরকারের সাম্প্রদায়িকতা তোষণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।

সভা থেকে অপরাধীদের শাস্তি ও দেশব্যাপী সম্প্রীতি রক্ষার দাবিতে আগামী ৬ জুলাই দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago