এসএমই উদ্যোক্তাদের জন্য ২৫ হাজার কোটি টাকার স্কিম

দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য সহজ শর্তে ঋণ সুবিধা নিশ্চিত করতে ২৫ হাজার কোটি টাকার স্কিম নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
bangladesh bank logo

দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য সহজ শর্তে ঋণ সুবিধা নিশ্চিত করতে ২৫ হাজার কোটি টাকার স্কিম নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে এই 'সিএমএসএমই খাতে মেয়াদি ঋণের বিপরীতে পুনঅর্থায়ন স্কিম' এর অর্থায়ন করা হবে।

আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানিয়েছে।

প্রাথমিকভাবে স্কিমটির মেয়াদ হবে ৩ বছর করা হয়েছে এবং প্রয়োজনে এর তহবিলের পরিমাণ বাড়ানো হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা এ স্কিমের আওতায় পুনঅর্থায়ন পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

নারী উদ্যোক্তা, বিশেষ চাহিদাসম্পন্ন উদ্যোক্তা এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের অগ্রাধিকার ভিত্তিতে এ স্কিমের আওতায় পুনঅর্থায়ন সুবিধা দেওয়া হবে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ স্কিমের আওতায় বিতরণকৃত মোট ঋণের ন্যূনতম ৭৫ শতাংশ কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তাদের এবং ২৫ শতাংশ মাঝারি উদ্যোক্তাদের বিতরণ করতে পারবে।

এ স্কিমের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য বার্ষিক সুদের হার হবে ২ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে আরোপিত বার্ষিক সুদের হার হবে সর্বোচ্চ ৭ শতাংশ।

Comments

The Daily Star  | English

People with Hajj visas can only travel to Jeddah, Medina and Makkah: KSA

Saudi Arabia has recently announced new rules regarding the issuance of Hajj visas, specifying that the visa will only permit travel to Jeddah, Medina, and Makkah

34m ago