খাদ্য উৎপাদনে কেনিয়ার কৃষিজমি ব্যবহারের প্রস্তাব পেল বাংলাদেশ

খাদ্য উৎপাদনের জন্য বাংলাদেশকে কেনিয়ার কৃষিজমি ব্যবহারের প্রস্তাব দিয়েছে দেশটির কর্মকর্তারা।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও কেনিয়ার অতিরিক্ত সচিব লেমোশিরা সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন। ছবি: সংগৃহীত

খাদ্য উৎপাদনের জন্য বাংলাদেশকে কেনিয়ার কৃষিজমি ব্যবহারের প্রস্তাব দিয়েছে দেশটির কর্মকর্তারা।

রোববার কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোই লেমোশিরার নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় এ প্রস্তাব দিয়েছে।

কেনিয়ার কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশ খাদ্য উৎপাদনের জন্য দেশটির বিস্তীর্ণ কৃষিজমির সদ্ব্যবহার করতে পারে।

বাংলাদেশ ইতোমধ্যে খাদ্য উৎপাদনে দক্ষতা অর্জন করেছে এবং এ ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে বলেও উল্লেখ করেছেন তারা।

তারা কৃষি, আইটি, নারীর ক্ষমতায়ন এবং জাতিসংঘ শান্তি রক্ষার ক্ষেত্রে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি এবং জ্ঞান ও প্রশিক্ষণের বিনিময়ের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

ফরেন সার্ভিস একাডেমিতে দুই দেশের এই প্রথম ফরেন অফিস কনসালটেশনে বাংলাদেশের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস।

কেনিয়ার অতিরিক্ত সচিব লেমোশিরা বলেন, তাদের প্রস্তাবনা দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন ক্ষেত্র তৈরি করতে এবং বিদ্যমান সম্পর্ককে শক্তিশালী করতে সহায়তা করবে।

আলোচনায় চুক্তিভিত্তিক কৃষি, প্রযুক্তিজ্ঞান আদান-প্রদান, শিক্ষা, যুব সহযোগিতা, সুনীল অর্থনীতি, বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা এবং খাদ্য নিরাপত্তাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে দুই পক্ষ সম্মত হয়।

আলোচনা শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং লেমোশিরা দ্বিপাক্ষিক রাজনৈতিক পরামর্শ এবং ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন।

Comments