তারুণ্যের জয়

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ১০ম বাংলাদেশ দল

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় দশম স্থান অর্জন করেছে বাংলাদেশ দল। বাংলাদেশ দলের সম্মিলিত স্কোর ১৯৭ দশমিক ৮০ এবং দলগত মেধাক্রম দশম।
ঢাবি গণিত বিভাগের চেয়ারম্যানের সঙ্গে আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও কোচ। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় দশম স্থান অর্জন করেছে বাংলাদেশ দল। বাংলাদেশ দলের সম্মিলিত স্কোর ১৯৭ দশমিক ৮০ এবং দলগত মেধাক্রম দশম।

গত ১ থেকে ৭ আগস্ট পর্যন্ত আমেরিকান ইউনিভার্সিটি ইন বুলগেরিয়াতে ইউনিভার্সিটি কলেজ লন্ডন আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার আয়োজন করে। এতে বিশ্বের ৫০টিরও বেশি দেশের ৭০০ জনের বেশি শিক্ষার্থী অনলাইন ও অফলাইনে অংশগ্রহণ করে।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা স্নাতক শ্রেণির, যাদের সর্বোচ্চ বয়সসীমা ২৩ বছর।

বাংলাদেশ দল থেকে এই প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

তারা হচ্ছেন—বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাব্বির রহমান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গণিত ও পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অতনু রায় চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান নওশাদ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জুবায়ের রহমান এবং একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. হাসান কিবরিয়া।

বাংলাদেশ গণিত সমিতির তত্বাবধানে ২৯তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা (আইএমসি) ২০২২ এ বাংলাদেশ দল  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে অনলাইনে অংশগ্রহণ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. শরীফুল ইসলাম দলটির কোচের দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

ড. মো. শহীদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যে বাংলাদেশ গণিত সমিতির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানানো হয়েছে। আমাদের দেশ থেকে প্রথম এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর জন্য যারা সহযোগিতা করেছেন তাদের সবাইকে বাংলাদেশ গণিত সমিতির পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ।'

Comments