ভারত-পাকিস্তান লড়াইয়ে কার পাল্লা ভারি, জানালেন পন্টিং

এবার এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চেও দু’দুলকে রাখা হয়েছে একই গ্রুপে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের জন্য ভারত-পাকিস্তান ম্যাচই এশিয়া কাপের সবচেয়ে লাভজনক। সূচিটা এমনভাবে করা হয়েছে যাতে দু’দল অন্তত একবার, ফাইনালে উঠলে মুখোমুখি হতে পারে তিনবার।
Ricky Ponting and India-Pakistan
ছবি: সংগ্রহ

রাজনৈতিক কারণে দু'দলের দ্বিপাক্ষিক সিরিজ হয় না দীর্ঘদিন ধরে। ভারত-পাকিস্তান মুখোমুখি দেখা হয় কেবল বৈশ্বিক আসরে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দুদলের দেখা হয়েছিল। এবার এশিয়া কাপে অন্তত দুইবার দুলের দেখা হতে পারে। তাতে ভারতকে কিছুটা এগিয়ে রাখলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।

ওয়ানডে বিশ্বকাপে ভারতকে কখনই হারাতে পারেনি পাকিস্তান। গত বিশ্বকাপের আগে টি-টোয়েন্টিতেও ছিল একই রেকর্ড। তবে ভারতকে কাবু করে গত বছর বাবর আজমের দল বদলে দেয় ইতিহাস।

এবার এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চেও দু'দুলকে রাখা হয়েছে একই গ্রুপে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের জন্য ভারত-পাকিস্তান ম্যাচই এশিয়া কাপের সবচেয়ে লাভজনক। সূচিটা এমনভাবে করা হয়েছে যাতে দু'দল অন্তত একবার, ফাইনালে উঠলে মুখোমুখি হতে পারে তিনবার।

সংযুক্ত আরব আমিরাতে গত এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার পথে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। এবার প্রেক্ষাপট ও দলের অবস্থাও ভিন্ন।

২৭ অগাস্ট থেকে শুরু হওয়া এশিয়া কাপে ভারত-পাকিস্তান নামবে ২৮ অগাস্ট। দুবাইতে মুখোমুখি হবে দুদল। সঞ্জনা গণেশনের সঙ্গে আইসিসি টিভির আলোচনায় এই ম্যাচে ভারতের পক্ষে বাজি পন্টিংয়ের, 'আমি এই লড়াইয়ে (এশিয়া কাপে)  ভারতকে পক্ষে বাজি ধরব। এর মানে এই না যে পাকিস্তানের সম্ভাবনা নেই, তারাও  অবিশ্বাস্য এক ক্রিকেট জাতি। অতীতে ও বর্তমানে দারুণ সব সুপারস্টার জন্ম দিয়েছে।'

এই লড়াই যে উপমহাদেশে আলাদা একটা আকর্ষণ তৈরি করে সেটা জানেন পন্টিং, তার মতে অ্যাশেজের ঝাঁজের মতই এটাও একটা প্রতিদ্বন্দ্বিতা,  'আপনি যখন প্রতিদ্বন্দ্বিতা নিয়ে চিন্তা করেন, টেস্টে ম্যাচের ক্ষেত্রে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের লড়াই সর্বোচ্চ আমি মনে করি।'

'আমি নিশ্চিত ভারত-পাকিস্তান যখন খেলে তারাও তাদের লড়াইয়ে চূড়ান্ত লড়াই মনে করে।'

'এ' গ্রুপে ভারত-পাকিস্তানের সঙ্গে খেলবে বাছাই পেরিয়ে আসা সহযোগি আরেক দেশ। অতি অসম্ভব কিছু না হলে এই গ্রুপ থেকে ভারত, পাকিস্তান দু'দলেরই সুপার ফোরে উঠার কথা। সেক্ষেত্রে সুপার ফোরে তাদের দেখা হবে আরেকবার। দু'দল সেরাটা খেলে ফাইনালে গেলে তো কথাই নেই। ১১ সেপ্টেম্বর ফাইনালও খেলতে পারে তারা।

তবে ২০১৮ সালে ওয়ানডে সংস্করণে হওয়া গত আসরে পাকিস্তান, শ্রীলঙ্কাকে টপকে ভারতের বিপক্ষে ফাইনাল খেলেছিল বাংলাদেশ। এবার দলগুলোর ফর্ম বিবেচনায় সবচেয়ে এগিয়ে অবশ্য ভারত, পাকিস্তানই।

Comments