বাংলাদেশ

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস থেকে নেওয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহন করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ভাড়া বিমান স্থানীয় সময় গতকাল সোমবার রাত ১০টা ২৫ মিনিটে জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মাদ আব্দুল মুহিত বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

উড়োজাহাজটি লন্ডনের স্ট্যানস্টেড আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউইয়র্ক পৌঁছায়।

যুক্তরাজ্য ছাড়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে বিশ্ব নেতাদের সঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ নেন।

১৫ সেপ্টেম্বর শেখ হাসিনা রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে যান।

যুক্তরাজ্য সফরের চতুর্থ দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেন।

২০ সেপ্টেম্বর শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আয়োজিত সংবর্ধনা ও সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

তিনি সাধারণ পরিষদের ফিলিপো গ্রান্ডির ও স্লোভেনিয়ার প্রেসিডেন্ট বরুত পহরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। তিনি সাধারণ পরিষদের নারী নেতাদের প্ল্যাটফর্মে অংশ নেবেন।

তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত সংবর্ধনায় অংশ নেবেন।

২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী বাংলাদেশ, বোতসোয়ানা, স্লোভাকিয়া ও ইউএন হাবিট্যাটের যৌথ আয়োজনে টেকসই আবাসনবিষয়ক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে অংশ নেবেন।

একই দিন তিনি ডব্লিউইএফ'র নির্বাহী পরিচালক অধ্যাপক শোয়াব ক্লাউসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং গ্লোবাল ক্রাইসিস রেসপঞ্জ গ্রুপ (জিসিআরজি) চ্যাম্পিয়ন বৈঠকে যোগ দেবেন।

বিকেলে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদরদপ্তরে পদ্মা সেতুর প্রদর্শনী পরিদর্শনের পর কসোভোর প্রেসিডেন্ট ড. ভিয়োসা ওসমানি-সাদ্রিউ, ইকুয়েডর প্রেসিডেন্ট গুইলারমো লাসো মেনদোজার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

২২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী সকালে এন্টিমাইক্রোবিয়াল রেসিস্ট্যান্স (এএমআর) বিষয়ে বৈঠকের পর আইওএম'র মহাপরিচালক আন্তোনিও ভিটোরিনো তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়ী পরিষদের সঙ্গে উচ্চ পর্যায়ের গোলটেবিল বৈঠকে অংশ নেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন এবং আইসিসি প্রসিকিউটর নিক ক্লেগ ও করিম খানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের জেনারেল ডিবেটে ভাষণ দেবেন।

তিনি ২৪ সেপ্টেম্বর প্রবাসী বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।

Comments