ক্রিকেট

আমিরাতকে হারানোর আত্মবিশ্বাস বিশ্বকাপে কাজে লাগাতে চায় বাংলাদেশ

দেশ ছাড়ার আগে অধিনায়ক নুরুল হাসান সোহান বলেছেন, স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে আত্মবিশ্বাস অর্জন করতে চান তারা।
ছবি: ফিরোজ আহমেদ

সংযুক্ত আরব আমিরাতে এক সপ্তাহের জন্য সফর করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। উদ্দেশ্য ত্রিদেশীয় সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনুশীলন ও প্রস্তুতি সেরে নেওয়া। দেশ ছাড়ার আগে অধিনায়ক নুরুল হাসান সোহান বলেছেন, স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে আত্মবিশ্বাস অর্জন করতে চান তারা।

দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বৃহস্পতিবার আরব আমিরাতের উদ্দেশে রওয়ানা হয়েছে টাইগাররা। বিকাল সাড়ে পাঁচটায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে তাদের বহনকারী বিমান। নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলার জন্য ছাড়পত্র নিয়ে রেখেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে। তার জায়গায় দলকে নেতৃত্ব দেবেন উইকেটরক্ষক-ব্যাটার সোহান।

বিমানবন্দরে উপস্থিত গণমাধ্যমের কাছে সোহান জানিয়েছেন ভালো প্রস্তুতির প্রত্যাশা, 'বাংলাদেশের হয়ে প্রতিটি ম্যাচ খেলাই গর্বের। আমার কাছে মনে হয়, বিশ্বকাপের আগে ভালো একটা প্রস্তুতি হবে। যদি আমরা জিতে আসতে পারি, তবে সেই আত্মবিশ্বাস আমাদের নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে কাজে দিবে।'

সিপিএলে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে খেলছেন সাকিব। বাঁহাতি তারকা অলরাউন্ডারের জায়গায় যিনি একাদশে সুযোগ পাবেন, তার জন্য ভালো পারফর্ম করে ছাপ রাখার সুযোগ দেখছেন সোহান, 'অবশ্যই, সাকিব ভাইয়ের মতো একজন ক্রিকেটারকে তো সবাই সব সময় দলে চায়। কিন্তু আমার কাছে মনে হয়, এটা অন্য আরেক জনের জন্য বাড়তি সুযোগ যে তার জায়গায় খেলবে, ওই ইমপ্যাক্টটা করতে হবে।'

'আসলে কথা তো সব সময় হয়। কিন্তু সেভাবে কথা হয়নি, উনিও সিপিএল নিয়ে ব্যস্ত। হয়তো নিউজিল্যান্ডে যাওয়ার পর কথা হবে।'

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক ফল খুবই হতাশাজনক। সবশেষ এশিয়া কাপেও ভরাডুবি হয় তাদের। আফগানিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে তারা বিদায় নেয় গ্রুপ পর্ব থেকে। তাই দলনেতা সোহানের লক্ষ্য হলো জয়ের ধারায় ফেরা, 'আমরা গত কয়েকটি ম্যাচ হেরেছি, কিন্তু জয়টা অভ্যাসে পরিণত করা গেলে দলের কম্বিনেশন ও চেহারা বদলে যাবে। লক্ষ্য থাকবে যেন আমরা সে কাজটাই করতে পারি।'

আগামী ২৫ ও ২৭ সেপ্টেম্বর দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের আনুষ্ঠানিক নাম 'ফ্রেন্ডশিপ টি-টোয়েন্টি সিরিজ'। সফরের বাকি দিনগুলোতে দুবাই স্পোর্টস সিটিতে অনুশীলন করবে দল।

আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশ স্কোয়াড:

নুরুল হাসান সোহান (অধিনায়ক), লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলি রাব্বি, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার ও রিশাদ হোসেন।

Comments

The Daily Star  | English

Rain, at last, in some parts of Dhaka

After a month-long severe heatwave, Dhaka experienced rain and thundershowers in parts of the capital last night

45m ago