সাকিবকে পেছনে ফেলে এককভাবে শীর্ষে সাউদি

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে যৌথভাবে চূড়ায় ছিলেন দুজন।
ছবি: সম্পাদিত

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে যৌথভাবে চূড়ায় ছিলেন দুজন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার টুয়েলভের উদ্বোধনী ম্যাচেই এককভাবে শীর্ষস্থানটা নিজের দখলে নিলেন নিউজিল্যান্ডের টিম সাউদি। বাংলাদেশের সাকিব আল হাসানকে পেছনে ফেলে তিনি এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক।

শনিবার সিডনিতে আসরের এক নম্বর গ্রুপের ম্যাচে ৮৯ রানের বিশাল ব্যবধানে জিতেছে কিউইরা। কেইন উইলিয়ামসনদের করা ৩ উইকেটে ২০০ রানের জবাবে একদমই লড়াই জমাতে পারেনি অজিরা। বিবর্ণ ব্যাটিংয়ে ১৭.১ ওভারে মাত্র ১১১ রানেই গুটিয়ে যায় অ্যারন ফিঞ্চের দল। তাদেরকে অল্প রানে গুঁড়িয়ে দিতে বল হাতে দারুণ অবদান রাখেন সাউদি। এই ডানহাতি অভিজ্ঞ পেসার ২.১ ওভারে কেবল ৬ রানে নেন ৩ উইকেট।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০১ ম্যাচে সাউদির উইকেট বেড়ে হলো ১২৫টি। ৯৯ ইনিংসে হাত ঘুরিয়েছেন তিনি। তার গড় ২৪.০৮ ও ইকোনমি ৮.২০। অন্যদিকে, বাঁহাতি অলরাউন্ডার সাকিব ১২২ উইকেট পেয়েছেন ১০৪ ম্যাচের ১০২ ইনিংসে। তার গড় ২০.৮৯ ও ইকোনমি ৬.৭৩।

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে রেকর্ড নিজের করে নেন সাউদি। ইনিংসের দ্বিতীয় ওভারে বল ব্যাটে লাগিয়েছিলেন ঠিকই এই অজি ওপেনার। কিন্তু বিধি বাম। এরপর বল তার শরীরে লেগে আবারও ব্যাট ছুঁয়ে অদ্ভুত কায়দায় আঘাত হানে স্টাম্পে। অর্থাৎ সাউদির উইকেট প্রাপ্তিতে ভাগ্যের ছোঁয়া ছিল।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। ওই ম্যাচে অজিদের জয়ের নায়ক ছিলেন মিচেল মার্শ। এদিন তাকে ডানা মেলতে দেননি সাউদি। আর প্যাট কামিন্সকে ছেঁটে অস্ট্রেলিয়ার ইনিংস থামিয়ে দেন তিনি। সব মিলিয়ে তিনি ১০টি ডট বল দেন। হজম করেন কেবল একটি চার।

সাউদি ও সাকিব ছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশর বেশি উইকেট আছে আর তিন জনের। আফগানিস্তানের রশিদ খান ৭২ ম্যাচে ১১৮ উইকেট, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ৮৪ ম্যাচে ১০৭ উইকেট ও নিউজিল্যান্ডের ইশ সোধি ৮২ ম্যাচে ১০৪ উইকেট।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago