নকআউটে ওঠা দলগুলোর মধ্যে যেখানে সবার নিচে ব্রাজিল

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা গ্রুপ পর্বের ম্যাচগুলোতে গোলমুখে গিয়ে বারবার খেই হারিয়ে ফেলে।
ছবি: এএফপি

কাতার বিশ্বকাপের নকআউটে জায়গা করে নেওয়া দলগুলোর মধ্যে অন্যতম হলো শিরোপাপ্রত্যাশী ব্রাজিল। তবে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা গ্রুপ পর্বের ম্যাচগুলোতে গোলমুখে গিয়ে বারবার খেই হারিয়ে ফেলে। ফলে আসরের দ্বিতীয় রাউন্ডে ওঠা ১৬ দলের একটি পরিসংখ্যানে তাদের অবস্থান হয়েছে সবার নিচে। গড়ে সবচেয়ে বেশি শট নিয়ে সবচেয়ে কম গোল করেছে সেলেসাওরা।

ফুটবলের সর্বোচ্চ আসরে এবার 'জি' গ্রুপে ছিল ব্রাজিল। তাদের তিন প্রতিপক্ষ ছিল সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। সার্বদের ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করে তারা। এরপর সুইসরা তাদের কাছে হার মানে ১-০ গোলে। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফ্রিকান প্রতিপক্ষের কাছে অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে পরাস্ত হয় তিতের শিষ্যরা। তবে তিন ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রাখে দলটি।

গ্লোবো আগের দিন শনিবার তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, নকআউটের টিকিট পাওয়া দলগুলোর মধ্যে গোলপ্রতি সবচেয়ে বেশি শট নিয়েছেন নেইমার-রিচার্লিসন-ভিনিসিয়ুস জুনিয়ররা। ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা ফুটস্ট্যাটস ও স্ট্যাটিস্টিক্যাল স্পাইয়ের ডাটা ব্যবহার করেছে ব্রাজিলিয়ান গণমাধ্যমটি। প্রথম রাউন্ডের তিন ম্যাচে সব মিলিয়ে সেলেসাওরা গোলমুখে শট নেয় ৫১টি। কিন্তু মাত্র তিনটিকে তারা গোলে রূপান্তরিত করতে পারে। অর্থাৎ প্রতিটি গোলের জন্য গড়ে ১৭টি শট করে তারা।

এই তালিকায় সবার উপরে অবস্থান করছে ২০১০ সালের শিরোপাজয়ী স্পেন। তারা গোলমুখে ৩৬টি শট নিয়ে লক্ষ্যভেদ করে নয়বার। প্রতিটি গোলের জন্য লুইস এনরিকের শিষ্যরা গড়ে মাত্র চারটি শট নেয়। ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা রয়েছে তালিকার ১২ নম্বরে। লিওনেল মেসি-হুলিয়ান আলভারেজ-লাউতারো মার্তিনেজরা গোলমুখে নেন ৪৩টি শট। তবে গোল পায় কেবল পাঁচটি। অর্থাৎ লিওনেল স্কালোনির দল প্রতিটি গোলের জন্য গড়ে ৮.৬০টি শট করে।

তালিকা:

নম্বর দল শট গোল প্রতি গোলের জন্য শট
স্পেন ৩৬
ইংল্যান্ড ৩৭ ৪.১১
নেদারল্যান্ডস ২৪ ৪.৮০
মরক্কো ২৪
অস্ট্রেলিয়া ১৮
পর্তুগাল ৩৯ ৬.৫০
ক্রোয়েশিয়া ২৭ ৬.৭৫
সুইজারল্যান্ড ২৭ ৬.৭৫
জাপান ৩০ ৭.৫০
১০ সেনেগাল ৩৯ ৭.৮০
১১ ফ্রান্স ৫১ ৮.৫০
১২ আর্জেন্টিনা ৪৩ ৮.৬০
১৩ দক্ষিণ কোরিয়া ৩৫ ৮.৭৫
১৪ পোল্যান্ড ১৯ ৯.৫০
১৫ যুক্তরাষ্ট্র ২৭ ১৩.৫০
১৬ ব্রাজিল ৫১ ১৭

 

Comments

The Daily Star  | English
PM declares 12 districts, 123 upazilas free of homeless people

PM opens Hajj programme-2024

Prime Minister Sheikh Hasina today inaugurated the Hajj programme-2024 (Hijri 1445) at Ashkona Hajj Camp in the capital

32m ago