দক্ষিণ-পূর্ব এশিয়া

কুকুর প্রশিক্ষণের সময় অসুস্থ হয়ে হাসপাতালে থাই রাজকুমারী

থাই রাজার বড় কন্যা বুধবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে থাইল্যান্ডের রাজপ্রাসাদ।
রাজকুমারী বজ্রকিতিয়াভা। রয়টার্স ফাইল ফটো

থাই রাজার বড় কন্যা বুধবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে থাইল্যান্ডের রাজপ্রাসাদ।

আজ বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজা ভাজিরালংকর্নের বড় মেয়ে রাজকুমারী বজ্রকিতিয়াভা ব্যাংককের উত্তর-পূর্বে তার কুকুরদের প্রশিক্ষণ দেওয়ার সময় পড়ে যান। পরে ৪৪ বছর বয়সী রাজকুমারীকে কাছের একটি হাসপাতালে নেওয়া হয়। তারপর হেলিকপ্টারে ব্যাংকক নেওয়া হয়, সেখানে তার চিকিৎসা চলছে।

থাই রাজ প্রাসাদ গত রাতে তার অবস্থাকে 'কিছুটা স্থিতিশীল' উল্লেখ করে একটি বিবৃতিতে দিয়েছে। তবে, থাইল্যান্ডের রাজ প্রাসাদের মেডিকেল বুলেটিন অস্পষ্ট বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসি বলছে, রাজকুমারী বজ্রকিতিয়াভাকে নিয়ে জারি করা বিবৃতি থেকে তার অবস্থা কতটা গুরুতর তা অনুমান করা কঠিন। বিবৃতিতে এখন তার শারীরিক অবস্থা কেমন তা জানানো হয়নি। কিছু প্রতিবেদনে বলা হয়েছে, রাজকুমারীর শারীরিক অবস্থা বিবৃতিতে দেওয়া তথ্যের চেয়ে গুরুতর।

রাজকুমারী বজ্রকিতিয়াভা রাজার প্রথম স্ত্রী সোমসাওয়ালীর কন্যা এবং তার বড় সন্তান। ২০১৬ সালে রাজা ভূমিবলের স্থলাভিষিক্ত হওয়ার পর থেকে তিনি তার পিতার গণ্ডীর অংশ ছিলেন এবং রাজার ব্যক্তিগত প্রহরীর একজন সিনিয়র অফিসার। তিনি মার্কিন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজা ভাজিরালংকর্ন এখনো সিংহাসনের উত্তরাধিকারীর নাম ঘোষণা করেননি। তবে, রাজকুমারী বজ্রকিতিয়াভাকে সবচেয়ে উপযুক্ত উত্তরাধিকারী হিসেবে বিবেচনা করা হয়। ১৯২৪ সালের প্রাসাদ আইনের অধীনে তিনি সিংহাসনের জন্য যোগ্য। তিনি ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত অস্ট্রিয়ায় থাইল্যান্ডের রাষ্ট্রদূত ছিলেন।

Comments