প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর শুরু হতে পারে মেট্রোরেলের টিকিট বিক্রি

আগামী ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল চালুর পর একক ও একাধিক ব্যবহারযোগ্য কার্ড বিক্রি শুরু করার পরিকল্পনা করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

আগামী ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল চালুর পর একক ও একাধিক ব্যবহারযোগ্য কার্ড বিক্রি শুরু করার পরিকল্পনা করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল পরিষেবা উদ্বোধন করবেন। তিনিই মেট্রোরেলের প্রথম টিকিট কিনবেন। এরপর প্রধানমন্ত্রী ঘটনাস্থল ত্যাগ করার পর জনসাধারণের কাছে টিকিট বিক্রি শুরু করার পরিকল্পনা মেট্রোরেল কর্তৃপক্ষের।

আগামী ২৮ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬ এর উদ্বোধন শেষে মেট্রোরেলের মাধ্যমে আগারগাঁও থেকে উত্তরা যাবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনের পরদিন থেকেই মানুষ মেট্রোরেলে যাতায়াত করতে পারবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিষেবাটি বাস্তবায়ন ও পরিচালনাকারী সংস্থা ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

ডিএমটিসিএল কর্তৃপক্ষ গতকাল পরামর্শক, বিশেষজ্ঞ ও প্রকল্পের অর্থায়নকারী জাইকার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে, যেখানে সরকারি উদ্বোধনের আগে প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা করা হয়।

গতকাল রাতে এমএএন সিদ্দিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'সব মিলিয়ে প্রস্তুতি নিয়ে আমরা সন্তুষ্ট। প্রধানমন্ত্রী ঘটনাস্থল ত্যাগ করার পর কার্ড বিক্রি শুরু করার সিদ্ধান্তটি এসএসএফের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।'

তিনি আরও বলেন, 'যারা স্টেশন থেকে একবার ব্যবহারযোগ্য কার্ড কিনবেন, ভ্রমণের পর তাদেরকে সেই কার্ড জমা দিয়ে দিতে হবে। ভেন্ডিং মেশিন ও বুথ থেকে কার্ড বিক্রি করা হবে।'

'আর একাধিকবার ব্যবহারযোগ্য কার্ড  ১০ বছর ধরে ব্যবহার করা যাবে। যাত্রীদের এই কার্ডের জন্য নিবন্ধন করতে হবে এবং ৪০০ টাকা দিতে হবে। ৪০০ টাকার মধ্যে ২০০ টাকা ডিপোজিট মানি হিসেবে এবং ২০০ টাকা ভ্রমণের জন্য ব্যবহার করা যাবে। একজন যাত্রী ১০ হাজার টাকা পর্যন্ত দিয়ে কার্ড রিফিল করতে পারবেন। আবার কার্ড ফেরত দিয়ে যাত্রী জমা টাকা ফেরত পাবেন', বলেন তিনি।

সংক্ষেপিত: ইংরেজিতে পুরো প্রতিবেদনটি পড়তে ক্লিক করুন Metro Rail: Tickets to go on sale after PM's trip

Comments

The Daily Star  | English

Three difficult choices to heal economy

Bangladesh yesterday made three major decisions to cushion the economy against critical risks such as stubborn inflation and depletion of foreign currency reserves.

4h ago