ব্রাজিলকে টপকাতে পারল না বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য আর্জেন্টিনার ৩৬ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে। কাতারের মাটিতে তৃতীয়বারের মতো ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতেছে তারা।
ছবি: এএফপি

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার জন্য আর্জেন্টিনার ৩৬ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে। কাতারের মাটিতে তৃতীয়বারের মতো ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতেছে তারা। এরপরও ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারেননি লিওনেল মেসি-লিওনেল স্কালোনিরা। তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল।

বৃহস্পতিবার সদস্য দেশগুলোর নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়া ব্রাজিল আগের মতোই আছে এক নম্বরে। হেক্সা বা ষষ্ঠ শিরোপা জয়ের অভিযানে ব্যর্থ হওয়া নেইমারদের পয়েন্ট ১৮৪০.৭৭। সেলেসাওদের পয়েন্ট অবশ্য কমেছে। আগের প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে তাদের পয়েন্ট ছিল ১৮৪১.৩০।

শীর্ষস্থান দখল করতে না পারলেও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে আর্জেন্টিনার। এক ধাপ এগিয়ে তারা উঠেছে দুইয়ে। আলবিসেলেস্তেরা নিঃশ্বাস ফেলছে ব্রাজিলের ঘাড়ে। তাদের পয়েন্ট ১৮৩৮.৩৮। অর্থাৎ প্রতিবেশীদের চেয়ে তারা পিছিয়ে আছে মাত্র ২.৩৯ পয়েন্টে। লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার পথে মেসিরা আরও ৬৪.৫০ পয়েন্ট অর্জন করেছেন। তাদের আগের পয়েন্ট ছিল ১৭৭৩.৮৮।

টানা দ্বিতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ না হলেও এক ধাপ এগিয়েছে ফ্রান্সও। কিলিয়ান এমবাপেদের অবস্থান র‍্যাঙ্কিংয়ের তিন নম্বরে। তাদের বর্তমান পয়েন্ট ১৮২৩.৩৯। ফরাসিদের আগের পয়েন্ট ছিল ১৭৫৯.৭৮।

দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছে সবশেষ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া বেলজিয়াম। আগের মতোই পঞ্চম স্থানে আছে আসরের শেষ আটে পৌঁছানো ইংল্যান্ড। দুই ধাপ এগিয়ে নেদারল্যান্ডস উঠেছে ছয় নম্বরে। মরুর বুকে তারাও পৌঁছেছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। তৃতীয় স্থান পাওয়া ক্রোয়েশিয়া রয়েছে সপ্তম স্থানে। তারা এগিয়েছে পাঁচ ধাপ।

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে সুযোগ না পাওয়া ইতালি আছে আট নম্বরে। দুই ধাপ নিচে নেমে গেছে তারা। পর্তুগালের অবস্থানের কোনো নড়চড় হয়নি। শেষ আট থেকে ছিটকে যাওয়া ক্রিস্তিয়ানো রোনালদোরা আছেন নয়ে। স্পেনের অবনতি হয়েছে তিন ধাপ। শেষ ষোলোর বাধা পেরোতে ব্যর্থ হওয়া দলটি রয়েছে দশম স্থানে। শীর্ষ দশ থেকে বেরিয়ে গেছে ডেনমার্ক। প্রথম রাউন্ডেই যাত্রা শেষ হয় তাদের। আট ধাপ পিছিয়ে তাদের অবস্থান ১৮ নম্বরে।

কাতার বিশ্বকাপে আফ্রিকার প্রথম দল হিসেবে সেমিফাইনাল খেলে ইতিহাস গড়ে মরক্কো। অনন্য অর্জনের স্বীকৃতি তারা পেয়েছে র‍্যাঙ্কিংয়েও। ১১ ধাপ এগিয়ে তারা উঠেছে ১১ নম্বরে। চলতি বছরে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে তাদেরই। গত ১২ মাসে তাদের নামের পাশে যোগ হয়েছে ১৪২ পয়েন্ট। দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও উরুগুয়ে আছে যথাক্রমে ১৪ ও ১৬ নম্বরে।

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ওঠা অস্ট্রেলিয়া ১১ ধাপ এগিয়ে অবস্থান করছে ২৭ নম্বরে। গ্রুপ পর্বে ব্রাজিলকে হারিয়ে চমক দেখানো ক্যামেরুন ১৭ ধাপ উপরে উঠেছে। তারা আছে ৩৩ নম্বরে। র‍্যাঙ্কিংয়ের সেরা পঞ্চাশে জায়গা করে নিয়েছে সৌদি আরব। দুই ধাপ এগিয়ে তারা রয়েছে ৪৯তম স্থানে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই তাদের কাছে পরাস্ত হয়েছিল আর্জেন্টিনা।

বাংলাদেশের র‍্যাঙ্কিংয়েরও কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই ১৯২ নম্বরে আছে তারা। এশিয়া অঞ্চল থেকে লাল-সবুজ জার্সিধারীদের নিচে আছে কেবল পাকিস্তান, পূর্ব তিমুর, গুয়াম ও শ্রীলঙ্কা।

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

11h ago