চমেকে আগামীকাল শুরু হচ্ছে দ্বিতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন।
চট্টগ্রাম মেডিকেল কলেজে দ্বিতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলন করা হয়। ছবি: স্টার

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন।

তিন দিনব্যাপি এই সম্মেলন চমেক ক্যাম্পাসের পাঁচটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। চমেক শিক্ষক সমিতির ব্যবস্থাপনায় আয়োজিত এই সম্মেলনে ১২৫০ জন চিকিৎসক অংশ নেবেন।

এই উপলক্ষে আজ চমেক ক্যাম্পাসে আয়োজিত সংবাদ সম্মেলনে গ্যাস্ট্রো এন্টারোলজি বিভাগের অধ্যাপক ও সম্মেলনের বৈজ্ঞানিক কমিটির সদস্য সচিব ডা. এরশাদ উদ্দিন আহমেদ বলেন, সম্মেলনে আমাদের দেশের চিকিৎসকেরা ৪৪টি প্রবন্ধ উপস্থাপন করবেন।

এ ছাড়াও বিদেশি বিশেষজ্ঞরা ১৫ টি প্রবন্ধ উপস্থাপন করবেন, বলেন ডা. এরশাদ।

চমকে শিক্ষক সমিতির সভাপতি ও ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামিম বলেন, সম্মেলনে চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন বিষয়ের গবেষণালব্ধ ১০০টি ফ্রি পেপার ও ৪৪টি পোস্টার উপস্থাপিত হবে।

চমেক এর উপাধ্যক্ষ ডা. হাফিজুল ইসলাম বলেন, এইবারের সম্মেলনের উপপাদ্য 'শেয়ারিং নলেজ কেয়ারিং লাইফ'। ২০১৪ সালে অনুষ্ঠিত প্রথম সম্মেলনের প্রতিপাদ্য ছিল 'ডেলিভারিং অব মেডিকেল নলেজ'।

চমেক মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ বলেন, বিভিন্ন সুনির্দিষ্ট বিষয়ের ওপর সম্মেলন দেশের বিভিন্ন মেডিকেল কলেজে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে থাকলেও চিকিৎসা বিজ্ঞানের সবগুলো বিষয়ের সমন্বয়ে বৈজ্ঞানিক সম্মেলন শুধু চমেক শিক্ষক সমিতিই আয়োজন করে থাকে। সেই হিসেবে এই সম্মেলন অনন্য এবং তাই চিকিৎসা বিজ্ঞানের জ্ঞান চর্চায় এই সম্মেলনের বিশেষ গুরুত্ব রয়েছে।

চমেক হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আবুল ফয়সাল মো. নুরুদ্দীন চৌধুরী বলেন, সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, ইংল্যান্ড, ভারত, ব্রুনেই এবং দুবাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসকেরা সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন। চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. নোমান খালেদ চৌধুরী ও ফারমাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাসুদ রানা অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

Comments

The Daily Star  | English

A mindless act shatters a family's dreams

Family now grapples to make ends meet after death of sole earner in Gazipur train attack in December last year

1h ago