আর্জেন্টিনার বিপক্ষে হারের হতাশা 'কখনোই' কাটিয়ে উঠবেন না এমবাপে

কাতার বিশ্বকাপের ফাইনালে কিলিয়ান এমবাপে করেন হ্যাটট্রিক। ভাগ বসান ৫৬ বছরের পুরনো রেকর্ডে। চোখ কপালে তোলা নৈপুণ্যে দলকে দুই দফা ফেরান সমতায়। তারপরও আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে শিরোপা খোয়াতে হয় ফ্রান্সকে।
ছবি: এএফপি

কাতার বিশ্বকাপের ফাইনালে কিলিয়ান এমবাপে করেন হ্যাটট্রিক। ভাগ বসান ৫৬ বছরের পুরনো রেকর্ডে। চোখ কপালে তোলা নৈপুণ্যে দলকে দুই দফা ফেরান সমতায়। তারপরও আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে শিরোপা খোয়াতে হয় ফ্রান্সকে। সেই হতাশা থেকে কখনোই তার মুক্তি মিলবে না বলে মনে করেন এমবাপে।

গত ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে মঞ্চস্থ হয় বিশ্বকাপের রুদ্ধশ্বাস ফাইনাল। প্রথমার্ধে লিওনেল মেসি ও আনহেল দি মারিয়ার গোলে লম্বা সময় এগিয়ে ছিল আর্জেন্টিনা। দমে না গিয়ে দ্বিতীয়ার্ধে ৯৭ সেকেন্ডের মধ্যে জোড়া লক্ষ্যভেদ করে সমতা টানেন পিএসজি তারকা এমবাপে। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে মেসির দ্বিতীয় গোলে আর্জেন্টিনা ফের লিড নেয়। এরপর ম্যাচে নিজের দ্বিতীয় পেনাল্টি থেকে হ্যাটট্রিক পূরণ করে স্কোরলাইন ৩-৩ করেন এমবাপে। ফলে শিরোপা নির্ধারণী লড়াইয়ের ফয়সালার জন্য দ্বারস্থ হতে হয় টাইব্রেকারের। গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের নৈপুণ্যে ৪-২ গোলে জিতে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। টানা দুবার শিরোপা জয়ের স্বপ্ন ভেস্তে যায় ফ্রান্সের।

ছবি: এএফপি

বিশ্বকাপ শেষে বুধবার রাতে পিএসজির জার্সিতে প্রথমবারের মতো মাঠে নামেন এমবাপে। ফর্ম ধরে রেখে সেখানেও ঝলক দেখান ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন তিনি। তাতে পয়েন্ট হারানোর শঙ্কা উড়িয়ে স্ত্রাসবুর্গের বিপক্ষে ২-১ গোলে জেতে স্বাগতিকরা। তারা মজবুত করে ফরাসি লিগ ওয়ানের পয়েন্ট তালিকার শীর্ষস্থান। ১৬ ম্যাচে তাদের অর্জন ৪৪ পয়েন্ট।

ম্যাচের পর গণমাধ্যমকে এমবাপে জানান, কাতার বিশ্বকাপের ফাইনালে হার তাকে আজীবন তাড়া করবে, 'আমার মনে হয়, আমি এটা (আর্জেন্টিনার বিপক্ষের হারের হতাশা) কখনোই কাটিয়ে উঠব না।'

ফ্রান্সের শিরোপা হাতছাড়া হওয়ার পর থেকে মানসিকভাবে কঠিন সময় পার করছেন এমবাপে। তবে আক্ষেপের কোনো বাহ্যিক ছাপ দেখাচ্ছেন না তিনি। ছুটি না কাটিয়ে আগেভাগেই তিনি যোগ দেন পিএসজির অনুশীলনে। মাঠে ফিরেই ক্লাবটির জয়ের নায়ক হওয়া এই তারকা মনে করিয়ে দেন ফুটবলারদের দায়বদ্ধতার কথা, 'আমি আমার সতীর্থদের বলেছি যে জাতীয় দলের ব্যর্থতার কারণে ক্লাবকে খেসারত দিতে হবে, এমন কোনো কারণই থাকতে পারে না। দুটি সম্পূর্ণ আলাদা পরিস্থিতি। জয় দিয়ে ফেরাটা এবং ক্লাব, সমর্থক ও সতীর্থদের সঙ্গে যুক্ত হওয়াটা আমার জন্য ভালো হয়েছে।'

লিগ ওয়ানের গোলদাতাদের তালিকায় ১৩ গোল নিয়ে শীর্ষে আছেন এমবাপে। কাতার বিশ্বকাপে সর্বোচ্চ ৮ গোল করে গোল্ডেন বুট জেতা এই ফরোয়ার্ডের ঠিক পিছনেই আছেন নেইমার। তার নামের পাশে রয়েছে ১১ গোল। তবে স্ত্রাসবুর্গের বিপক্ষে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় এই ব্রাজিলিয়ান তারকাকে।

Comments

The Daily Star  | English
Bangladesh Bank

BB abandons SMART to make bank interest rate fully market-based

The Bangladesh Bank today scrapped the SMART formula in order to make interest rates in the banking system fully market-based

43m ago