ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে ৩ কিলোমিটার যানজট

ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে পদ্মা সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। এতে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের তীব্র যানজট সৃষ্টি হয়েছে।
লৌহজংয়ের পদ্মা সেতুর টোলপ্লাজা থেকে শ্রীনগর উপজেলার সমষপুর পর্যন্ত তীব্র যানজট দেখা যায়। ছবি: সংগৃহীত

ঘন কুয়াশায় দুর্ঘটনা এড়াতে পদ্মা সেতুতে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। এতে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

শুক্রবার ভোর থেকে মুন্সিগঞ্জের লৌহজংয়ের পদ্মা সেতুর টোলপ্লাজা থেকে শ্রীনগর উপজেলার সমষপুর পর্যন্ত ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের ৩ কিলোমিটার এলাকায় তীব্র যানজট দেখা দেয়।

ঘন কুয়াশার কারণে রাত ২টা থেকে পদ্মা সেতুর টোলপ্লাজায় ৬টি বুথের মধ্যে ২টি বুথে টোল নেওয়া  ও বাকি বুথ বন্ধ থাকায় গাড়ি সকাল দশটা পর্যন্ত ২টি লেনে গাড়ি চলাচল করে। মূলত টোল আদায়ে ধীর গতির কারণে যানজটের সৃষ্টি হয়।

পদ্মা সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, পদ্মা সেতুর ৬টি লাইন আছে। এর মধ্যে ২টিতে কাজ হচ্ছে আর ৪টি লেনে টোল আদায় করা হচ্ছিল। ঘন কুয়াশার কারণে রাত ২টার দিকে থেকে ২টি লাইন বন্ধ করে দেওয়া হয় ২টি লেনের মাধ্যমে টোল আদায় করা হচ্ছিল। কুয়াশার প্রকট কিছুটা কমলে সকাল ১০টা থেকে ৪টি লেনের মাধ্যমে টোলা আদায় শুরু হয়। ঘন কুয়াশার কারণেই কয়েক কিলোমিটার জুড়ে ধীর গতিতে গাড়ি চলেছে।

মাওয়া ট্রাফিক পুলিশ পরিদর্শক জিয়াউল হায়দার জানান, সকাল থেকে বেশ কুয়াশা ছিল। পদ্মা সেতুর টোলপ্লাজায় রাত থেকে গাড়ি নিয়ন্ত্রণে বুথ কমিয়ে টোল আদায় করা হয়। এতে মহাসড়কে তীব্র যানজট দেখা দেয়।

পদ্মা সেতুর অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার বলেন, 'বঙ্গবন্ধু সেতুতে ঘন কুয়াশায় যান চলাচল বন্ধ থাকে। তবে, আমরা এখনো পদ্মা সেতুতে পুরোপুরি যান চলাচল বন্ধ করিনি। টোলপ্লাজায় বুথ কমিয়ে যান চলাচল নিয়ন্ত্রণে রাখছি। না হলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। ঘন কুয়াশায় দৃষ্টিসীমা ৪০ মিটারের কম হলে যান চলাচল বন্ধ রাখার কথা। এর চেয়ে বিকল্প কোনো উপায় বর্তমানে আমাদের কাছে নেই।'

Comments