জামালপুর

তথ্য অধিকার আইনে আবেদন করেও তথ্য না পাওয়ার অভিযোগ

জামালপুরের সরিষাবাড়ীতে তথ্য অধিকার আইনে আবেদন করেও মিলছে সরকারি দপ্তরের তথ্য। এমন বেশকিছু আবেদন সরকারি অফিসগুলোতে ফাইলবন্দী পড়ে আছে বলে অভিযোগ উঠেছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

জামালপুরের সরিষাবাড়ীতে তথ্য অধিকার আইনে আবেদন করেও মিলছে সরকারি দপ্তরের তথ্য। এমন বেশকিছু আবেদন সরকারি অফিসগুলোতে ফাইলবন্দী পড়ে আছে বলে অভিযোগ উঠেছে।

প্রতিকার চেয়ে সোমবার জেলা প্রশাসকের কাছে আপিল করেছেন মাসুদুর রহমান নামে স্থানীয় এক গণমাধ্যমকর্মী।

মাসুদুর রহমান অভিযোগ করেন, ২০১৮-১৯ থেকে চলতি অর্থবছর পর্যন্ত ১ম ও ২য় পর্যায়ের স্থানীয় সংসদ সদস্যের অনুকূলে বিশেষ এবং উপজেলা-ইউনিয়ন পরিষদের অনুকূলে সাধারণ বরাদ্দের টিআর, কাবিটা, কাবিখা, জিআর তালিকা ও প্রকল্প কমিটির তথ্য চেয়ে গতবছরের ৯ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করেন। কিন্তু তথ্য প্রদানকারী কর্মকর্তা হুমায়ুন কবির কোনো তথ্য দেননি।

তথ্য না পাওয়ায় সোমবার দুপুরে জামালপুর জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। এরপরও তথ্য না পেলে প্রধান তথ্য কমিশনার বরাবর অভিযোগ দায়ের করা হবে বলে তিনি জানান।

স্থানীয় আরেক সাংবাদিক জাকারিয়া জাহাঙ্গীর জানান, সরিষাবাড়ী উপজেলা প্রশাসনের কাছে তারও একাধিক আবেদন জমা আছে। তিনি বলেন, আরও অনেকের এমন আবেদন ফাইলবন্দী পড়ে আছে।

এ ব্যাপারে সরিষাবাড়ীর ইউএনও উপমা ফারিসা বলেন, সব তথ্য আমার কাছে থাকে না। কেউ তথ্য চাইলে আবেদনপত্রটি সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়। সংক্ষুব্ধ কেউ তথ্য না পেলে আপিল করতে পারেন।

একইভাবে আপিল করার কথা জানিয়ে জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন, আপিলের কপি পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

2h ago