খেলতে নামলে আবেগ সামলাতে পারেন না বিজয়

কোচ নাজমুল আবেদিন ফাহিমের পর্যবেক্ষণ, মাঠে খেলতে নেমে আবেগ সামাল দিতে পারছেন না এই ব্যাটার।
Anamul Haque Bijoy
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ভুল শট নির্বাচনে কাবু হন এনামুল হক বিজয়। ছবি: ফিরোজ আহমেদ

এবার বিপিএলে ফরচুন বরিশালের হয়ে টানা ওপেন করছেন এনামুল হক বিজয়।  তবে একটি-দুটি ইনিংস ছাড়া তার ব্যাট কথা বলছে না সেভাবে। পরিস্থিতির বিপরীতে গিয়ে ভুল শটে দিচ্ছেন আত্মাহুতি। কোচ নাজমুল আবেদিন ফাহিমের পর্যবেক্ষণ, মাঠে খেলতে নেমে আবেগ সামাল দিতে পারছেন না এই ব্যাটার।

বিপিএলে এবার ১১ ম্যাচে ২২.৯০ গড় আর ১২৯.২৩ স্ট্রাইকরেটে ২৫২ রান করেন বিজয়। ৭৮ রানের একটি ইনিংস বাদ দিলে তার পারফরম্যান্স গড়পড়তা মানের চেয়েও নিচে। বিশেষ করে তিনি যে পজিশনে খেলেন সেখানে আরও ধারাবাহিকতাই প্রত্যাশিত।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৬ বলে ৩ রান করে স্টাম্পিং হন তিনি। মাত্র ১২১ রান করে ম্যাচটিতে ৫ উইকেটে হারে বরিশাল।

খেলার পর অভিজ্ঞ ওপেনারকে নিয়ে ব্যাখ্যা করতে এসে ফাহিম জানান, মাঠের বাইরে সব ঠিক থাকলেও মাঠে নেমে গড়বড় হচ্ছে তার,  'বিজয়কে যথেষ্ট ভালো মনে হচ্ছে বাইরে, যখন অনুশীলন করছে। কিন্তু যখন খেলতে নামে, ও বোধহয় নিজের আবেগটাকে যথেষ্ট নিয়ন্ত্রণ করতে পারে না। এখানে মনে হয় একটু সমস্যা হয় ওর। যতটুকুর মধ্যে থাকা উচিত, অনেক সময় এর বাইরে চলে যায়। মাঝেমধ্যে যেটা দেখি যে, ঝুঁকি ওর যতটুকু নেওয়া উচিত, তার চেয়ে বেশি নেয়।'

দেশের ক্রিকেটের অভিজ্ঞ কোচের পরামর্শ, বোলার ও পরিস্থিতি বুঝে শট নির্বাচনে মন দেওয়া উচিত বিজয়ের,  'প্রতিপক্ষ সব দলেই ভালো কিছু বোলার থাকে, যারা পাওয়ার প্লেতে বল করে। তাদেরকে সেই সম্মানটুকু দেওয়া জরুরি। সেখানে বল নির্বাচন ঠিক হওয়া জরুরি যে কোনটাকে কীভাবে কাজে লাগাব। সেই জায়গায় বোধহয় ওর  কিছুটা ঘাটতি আছে। কিন্তু অনুশীলনে দেখছি অনেক ভালো ভালো শট খেলছে। কিন্তু অনুশীলন ও ম্যাচের মধ্যে পার্থক্য বলে যে কথা আছে, এখানে সেটাই ঘটছে।'

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago